শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

ভোলার সংবাদ
রবিবার ● ১৬ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » জানা অজানা » লালমোহনে পুকুরে ধরা পরেছে বিরল প্রজাতির সাকার ফিশ
প্রথম পাতা » জানা অজানা » লালমোহনে পুকুরে ধরা পরেছে বিরল প্রজাতির সাকার ফিশ
৫৮৩ বার পঠিত
রবিবার ● ১৬ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লালমোহনে পুকুরে ধরা পরেছে বিরল প্রজাতির সাকার ফিশ

 


লালমোহন প্রতিনিধি: ভোলার লালমোহনে পুকুরে ধরা পরেছে বিরল প্রজাতির সাকার ফিশ। শনিবার উপজেলার পশ্চিম চর উমেদ ইউনিয়নের সৈনিক বাজার সংলগ্ন এলাকার মালেক কন্টেকটার বাড়ির কামালের পুকুর থেকে ২৫টি মাছ পাওয়া যায়। মালেক কন্টেকটারেরর ছেলে কামালের জালে ধরা পরে এ মাছগুলো।

গ্রামের পুকুরে এমন মাছ পাওয়ার খবরে পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মাছগুলো এক নজর দেখার জন্য ভিড় জমিয়েছেন উৎসুক জনতা।

জানা যায়, এই ‘সাকার ফিশ’ অ্যাকুরিয়ামে ব্যবহৃত হয়। এটি পুকুর বা জলাশয়ে চাষ, উৎপাদন বা বাজারজাত করায় নিষেধাজ্ঞা রয়েছে। চাষ ছাড়াই পুকুরে সাকার ফিশের দেখা মেলায় অনেকেই হতবাক হয়েছেন। কেউ কেউ প্রথমবার দেখলেন দৃষ্টিনন্দন মাছগুলো।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, এটি বিরল প্রজাতির মাছ বলা যাবে না। এগুলো মাঝে মধ্যেই দেখা যায়। অ্যাকুরিয়ামে এমন মাছ থাকে। এরা সর্বোচ্চ এক থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। তবে এগুলো চাষ, উৎপাদন বা বিক্রিতে নিষেধাজ্ঞা রয়েছে। তিনি আরো জানান, এসব মাছ অন্য প্রজাতির মাছের বংশবিস্তারে বাধা সৃষ্টি করে। এ মাছ না খাওয়াই ভালো। তবে প্রকৃতিকগতভাবে পুকুরে এই মাছ আসতে পারে বলেও ধারনা করেন তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)