চরফ্যাশনে পরিবেশ দুষণ করে ইট পোড়ানোর প্রস্তুতি

---

চরফ্যাশন প্রতিনিধি: পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র লাইসেন্স ছাড়াই ভোলার চরফ্যশনে ঘনবসতি এলাকাগুলোতে পরিবেশ দুষণ করে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। প্রশাসনের চোখের সামনেই অবৈধ এসব ইটভাটাতে বে-আইনিভাবে পোড়ানো হচ্ছে পরিবেশ সু-রক্ষার কাঠ। উজার হচ্ছে হরেক রকমের পরিবেশ বান্ধব গাছ। এতে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে মানুষের স্বাস্থ্য ফসলি জমি। তবে জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক বলেন, লাইসেন্সবিহীন ইটভাটাগুলো বন্ধে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে।

ফসলি জমি ঘনবসতি এলাকায় ইটভাটা নির্মাণ নিষিদ্ধ হলেও পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চরফ্যসনে একের পর এক গড়ে উঠছে ইটভাটা। চরফ্যাসনে মোট ২৫ টি ইটভাটার মধ্যে ৬টির পরিবেশ অধিদপ্তর থেকে লাইসেন্স নিয়েছেন বলে সূত্রে জানা যায়। বাকি ১৯টি ইটভাটা গড়ে উঠেছে অবৈধ ভাবে। ২৫টি ইটভাটার মধ্যে ২২টি গড়ে উঠেছে গণবসতি এরিয়ায় ফসলি জমিতে। এতে যেমনী পরিবেশ দূষিত হয়েছে, তেমনি জীববৈচিত্র হুমকীর মুখে ছড়িয়ে পড়েছে

আইনানুযায়ী ২০ ফুট চিমনি দিয়ে কয়লা ব্যবহার করে ইট পোড়াতে বলা হয়েছে। অথচ কাঠ দিয়ে ২০ থেকে ৪০ ফুট ড্রাম চিমনিতে ইট পোড়ানো হচ্ছে। অবস্থায় পরিবেশ দূষণ থেকে ফসলি জমি ঘরবাড়ি রক্ষায় ইটভাটাগুলো সরিয়ে নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

বেতুয়া খালের আলী হোসেন বলেন, তার জমিতে ইটভাটা রয়েছে। ন্যায্য মূল্য না দিয়ে দখল করে ইটভাটা করেছে। পরিবেশ অধিদপ্তর কর্তৃপক্ষ বছরে একবার এসে দুএকটি ইটভাটায় অভিযান চালিয়ে চলে যাওয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। লাইসেন্স বিহীন ইটভাটা গুলোর তালিকা করে ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চরফ্যাশন ইটভাটা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, উপজেলা মেসার্স আলী, জাহান, শাপলা, মহাজন, সানিমা, অভি উপকূল নামক ৬টি ইটভাটার লাইসেন্স রয়েছে বাকী ইটভাটা গুলোর কোন লাইনেন্স নেই বলে জানা গেছে।

অন্যদিকে পরিবেশ অধিদপ্তর পরিচালক আবদুল হামিদ বলেছেন, জনবসতি এলাকায় ইট পোড়ানোর কোন সুযোগ নেই।যদি কেউ আইন অমান্য করে থাকে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ইটভাটা মালিক

চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ডিসি অফিসে লাইসেন্সবিহীন ইটভাটার তালিকা রয়েছে। মোবাইল কোর্টের জন্য আলাদা ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়। ইটভাটার কাজ এখনও শুরু হয়নি। খুব শ্রীঘ্রই আমরা মোবাইল কোট বসাবো।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, অনুমতি না নিলে লাইসেন্সবিহীন ইটভাটাগুলো বন্ধ করে দেয়া হবে।

চরফ্যাশন ইটভাটা মালিক সমিতির সভাপতি জয়নাল আবেদীন আখন বলেন, বিষয়ে আমরা বছর পূর্বে ডাকবাংলোতে মিটিংয়ে বসে ছিলাম। সে সময় সবাইকে ঝিকঝাঁক ব্রিকস করার জন্য বলা হলে কিছু মালিকগণ এক বছর সময় নিয়েছে। তার পর থেকে ইটভাটা মালিক সমিতির সাথে কোন যোগাযোগ নেই।

 -এমএএইচ/এফএইচ

 

ভোলায় তাবলীগ জামাতের কার্যক্রম সুষ্ঠ ভাবে পরিচালনার জন্য স্বারকলিপি প্রদান

 

বিশেষ প্রতিনিধি: ভোলায় তাবলীগ জামাতের দাওয়াতের কার্যক্রম সুষ্ঠ শান্তিপূর্ণ ভাবে পরিচালনা  করার জন্য জেলা প্রশাসক এর কাছে স্বারকলিপি প্রদান করা হয়। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে তাবলীগ জামাতের (মাওলানা সাদ) পন্থীরা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক এর কাছে এই স্বারকলিপি প্রদান করেন। এসময় তারা বলেন, আগামী ৩০ নভেম্বর থেকে ডিসেম্বর জোর ১১ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত টঙ্গীতে বিশ্ব ইজতিমা সফল করতে প্রশাসনের কাছে সকল ধরনের সহযোগিতা কামনে করেন। এসময় উপস্থিত ছিলেন, মুফতি ইউসুফ, মাওলানা আবদুস সালাম, মাওলানা আমিনুল ইসলাম, মাও.নেসার উদ্দিন, মোস্তাফিজুর রহমান চেয়ারম্যান, আবু চেয়ারম্যান সহ বিভিন্ন হালকার মুরব্বিরা এসময় উপস্থিত ছিলেন। এসময়বিভিন্ন উপজেলার তাবলীগ জামাত এর কয়েক হাজার সাথী উপস্থিত ছিলেন।

-এএইচটি/এফএইচ


এ বিভাগের আরো খবর...
তজুমদ্দিনে ভাইস চেয়ারম্যান প্রার্থীর জরিমানা তজুমদ্দিনে ভাইস চেয়ারম্যান প্রার্থীর জরিমানা
জমির দলিল পাওয়ার ১৫ বছর পরও দখল পায়নি মনপুরার চর-নিজামের ৫শত ভূমিহীন জমির দলিল পাওয়ার ১৫ বছর পরও দখল পায়নি মনপুরার চর-নিজামের ৫শত ভূমিহীন
চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা বঞ্চিত রোগীরা চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা বঞ্চিত রোগীরা
দুলারহাটে নারী দিবসে বিদ্যালয়ে ব্যতিক্রমী উদ্যোগ দুলারহাটে নারী দিবসে বিদ্যালয়ে ব্যতিক্রমী উদ্যোগ
তজুমদ্দিন ও দুলারহাটে তিন মাদক সেবীর আত্মসমর্পণ তজুমদ্দিন ও দুলারহাটে তিন মাদক সেবীর আত্মসমর্পণ
তজুমদ্দিনে চোরাই গরুসহ আটক-৩ তজুমদ্দিনে চোরাই গরুসহ আটক-৩
ভোলার ছয় উপজেলায় আলীগের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত,লালমোহনে নজরুল গিয়াসের লড়াই ভোলার ছয় উপজেলায় আলীগের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত,লালমোহনে নজরুল গিয়াসের লড়াই
তজুমদ্দিনে নিষেধাজ্ঞা অনাম্য করায় ৮ জেলেকে জেল-জরিমানা তজুমদ্দিনে নিষেধাজ্ঞা অনাম্য করায় ৮ জেলেকে জেল-জরিমানা
তজুমদ্দিনে আন্তর্জাতিক নারী দিবস পালিত তজুমদ্দিনে আন্তর্জাতিক নারী দিবস পালিত
মনপুরা উপজেলা পরিষদ নির্বাচনে যাদের মনোনয়ন বৈধ ঘোষণা মনপুরা উপজেলা পরিষদ নির্বাচনে যাদের মনোনয়ন বৈধ ঘোষণা

চরফ্যাশনে পরিবেশ দুষণ করে ইট পোড়ানোর প্রস্তুতি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)