শিরোনাম:
●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
ভোলা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

ভোলার সংবাদ
মঙ্গলবার ● ১৭ নভেম্বর ২০১৫
প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে নাগরিক অধিকার বঞ্চিত ১২ হাজার মানুষ
প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে নাগরিক অধিকার বঞ্চিত ১২ হাজার মানুষ
৪৪৫ বার পঠিত
মঙ্গলবার ● ১৭ নভেম্বর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চরফ্যাশনে নাগরিক অধিকার বঞ্চিত ১২ হাজার মানুষ


 ---

আদিত্য জাহিদ: ভোলার চরফ্যাশন উপজেলার  নব গঠিত আহম্মদপুর ইউনিয়নের ফরিদাবাদ গ্রামের ১২ হাজার মানুষ দীর্ঘদিন যাবৎ  মৌলিক  অধিকার থেকে বঞ্চিত। এখানে নেই কোন বিদ্যালয়, রাস্তাঘাট ও বিশুদ্ধ পানির জন্য পর্যাপ্ত  টিউবওয়েল। নদী বা পুকুরের পানি ফুটিয়ে পাণ করতে হয় এখনকার বাসিন্দাদের।

এলাকার বাসিন্দা মো.নুরুল ইসলাম বলেন, কোন সড়ক পাকা না থাকায় ছাত্র ছাত্রীরা বর্ষা মৌসুমে কোমর পরিমান পানিতে ভিজে বিদ্যালয়ে যায়। তিনি আরও বলেন, বিগত ৪০ বছরে উন্নয়নের ছোঁয়া লাগেনি এখানে। হ্যারিকেন, কুপি বা সোলার আলো দিয়ে চলে তাদের রাতের জীবন। 

আহম্মদপুর স্কুল ও কলেজের দশম শেণির  ছাত্রী নাজমা ও রুমা বলেন, এলাকায় একটি প্রাথমিক বিদ্যালয় পযর্šÍ নেই। একই এলাকার এসএসসির ছাত্র মো. এরশাদ বলেন, নিকটবর্তী কোন প্রকারের বিদ্যালয় না থাকায় ৫ কিলোমিটার পায়ে হেটে শিক্ষাঅšে¦ষণনের জন্য প্রতিনিয়ত যেতে হয়।

 

শুকনাখালী বাজারের ব্যাবসায়ী আ. খালেক বলেন, সড়ক না থাকায়  কোন বাসিন্দা অসুস্থ্য হলে মসজিদের খাটে বহন করে চরফ্যাশন সদর হাসপাতালে আনতে হয়। প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য আজ পযর্šÍ কউিনিটি ক্লিনিক তৈরি হয়নি।  মো. আফজাল বলেন, বর্ষা মৌসুমে রাতে বাড়ি না ফিরে বাজারের মসজিদে রাত যাপন করেন। সরজমিন পরিদর্শন কালে এলাকাবাসীর সাথে কথা বলার পর  তারা  দাবী করেন, আমরা  মূল ভুখন্ডের বিচ্ছিন্ন প্রকৃতির মানুষ হওয়ার কারণে ডিজিটাল যুগেও মৌলিক অধিকার থেকে বঞ্চিত ।

আহম্মদ পুর ইউপি সদস্য মন্নান বলেন, টিআর, কাবিখা, এলজিএসপির কোন অর্থ বরাদ্ধ হলে মাস্টাররোলে আগাম স্বাক্ষর দিয়ে আসতে হয়। শুকনাখালী আনন্দ বাজার থেকে ২০১৪/১৫ অর্থ বছরে ২৬ শত ফুট রাস্তা পাকা করণের জন্য ৩ কোটি ৯৫ লক্ষ টাকা বরাদ্ধ হলেও কোন কাজ হয়নি। একই রকম অভিযোগ করেছেন ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মান্নান।

নুরাবাদ ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বলেন, ২০১৪ সালে নুরাবাদ ইউনিয়নকে বিভক্ত করে আহম্মদপুর ইউনিয়ন করার পর কোন নির্বাচন না হওয়ায় আমি দেখভাল করতে হয়।  আলাদা কোন বরাদ্ধ না হওয়ার কারণে দুই ইউনিয়নে একই বরাদ্ধ দিয়ে কাজ চলছে। চলতি শুকনো মৌসুমে রাস্তাঘাট, কমিউনিটি ক্লিনিক, টিউবওয়েল, ও বিদ্যুৎ  প্রকল্পের কাজ শুরু হবে। এলাকায় বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রস্তাবনা আছে বলে তিনি জানান।     





চরফ্যাশন এর আরও খবর

চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস
বিএনপি জয়ী হতে পারবে না জেনে নির্বাচনে আসতে ভয় পায়: চরফ্যাশনে শিক্ষামন্ত্রী বিএনপি জয়ী হতে পারবে না জেনে নির্বাচনে আসতে ভয় পায়: চরফ্যাশনে শিক্ষামন্ত্রী
ভোলায় মহিষ পালনে স্বাবলম্বী হাজারো মহাজনেরা ভোলায় মহিষ পালনে স্বাবলম্বী হাজারো মহাজনেরা
ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি  চাষীরা ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি চাষীরা
ভোলায় যুবদলের ৭ ইউনিটের আংশিক আহবায়ক কমিটি ঘোষণা, মিষ্টি বিতরণ ভোলায় যুবদলের ৭ ইউনিটের আংশিক আহবায়ক কমিটি ঘোষণা, মিষ্টি বিতরণ
চরফ্যাশনের দুই ইউপি নির্বাচনে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১শ’ ১৪ জনের মনোনয়ন দাখিল চরফ্যাশনের দুই ইউপি নির্বাচনে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১শ’ ১৪ জনের মনোনয়ন দাখিল
চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম
চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম
চরফ্যাশনে ৫ কোটি টাকার অবৈধ কারেন্ট জালে আগুন চরফ্যাশনে ৫ কোটি টাকার অবৈধ কারেন্ট জালে আগুন
চরফ্যাশনে আসলামপুর নুরে  আলম মাস্টারের গণসংযোগ চরফ্যাশনে আসলামপুর নুরে আলম মাস্টারের গণসংযোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।