শিরোনাম:
●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোলার সংবাদ
বৃহস্পতিবার ● ১৮ নভেম্বর ২০২১
প্রথম পাতা » ধর্ম » কাবা প্রাঙ্গণে রোবট উত্তর দেবে বাংলা ভাষায়
প্রথম পাতা » ধর্ম » কাবা প্রাঙ্গণে রোবট উত্তর দেবে বাংলা ভাষায়
৭৪৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাবা প্রাঙ্গণে রোবট উত্তর দেবে বাংলা ভাষায়

---

ডেস্ক: মক্কার পবিত্র মসজিদুল হারামে বসানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর টাচস্ক্রিন রোবট। এসব রোবট বাংলা-ইংরেজিসহ অন্তত ১১ ভাষায় মুসল্লিদের প্রশ্নের উত্তর দেবে। আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, পবিত্র কাবা প্রাঙ্গণে ওমরাযাত্রীদের জন্য বিশ্বের ১১ ভাষায় তাৎক্ষণিক অনুবাদ সেবা দেবে চার চাকার রোবটগুলো। রিমোট কন্ট্রোল এসব রোবট আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রুশ, ফার্সি, তার্কিশ, চাইনিজ, বাংলা ও হাউসাসহ মোট ১১ ভাষায় ইসলামী বিষয়ে নানা ধরনের প্রশ্নের উত্তর দিয়ে মুসল্লিদের সহায়তা করবে।

২১ ইঞ্চির টাচস্ক্রিনের রোবটের সাহায্যে মুসল্লিরা যেকোনো উদ্বেগজনক পরিস্থিতিতে করণীয়, নানা ধরনের দিকনির্দেশনা ও মতপ্রকাশে সহায়তা পাবে। স্মার্ট স্টপেজ সিস্টেম অনুসরণ করে অত্যাধুনিক প্রযুক্তির রোবটটি সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে পারে।  

অনেক আগে থেকেই পবিত্র মসজিদুল হারাম থেকে পরিচালিত দূরশিক্ষণের মাধ্যমে পবিত্র কোরআন ছয় ভাষায় পাঠদান করা হয়। এ কার্যক্রমের অংশ হিসেবে স্মার্ট কোরআন ও ই-ডিভাইস চালু রয়েছে। এ কারণে দৃষ্টিপ্রতিবন্ধীরাও ব্রেইল পদ্ধতিতে কোরআন শরীফ পাঠ করতে পারেন।

-রাজ 





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।