শিরোনাম:
●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোলার সংবাদ
রবিবার ● ১৪ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » জাতীয় » আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর
প্রথম পাতা » জাতীয় » আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর
৬৮২ বার পঠিত
রবিবার ● ১৪ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

 ---

ডেস্ক: আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে দোয়া করা হয়। রোববার সকাল ১০টা ৪০ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। প্রায় ৩৫ মিনিট এবারই প্রথম আরবির সঙ্গে বাংলায় মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ জোবায়ের। তিনি প্রথম ১৪ মিনিট আরবিতে, পরের ২১ মিনিট বাংলায় মোনাজাত করেন।

মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়। বিশ্ব মুসলিমের ঐক্যের পাশাপাশি দেশ ও জাতির সমৃদ্ধি চেয়ে ইজতেমা কবুলের জন্য দোয়া করেন মাওলানা জোবায়ের।

বিতর্কিত অবস্থানের কারণে তাবলিগ জামাতের এই আয়োজনে এবার অংশ নিতে পারেননি শীর্ষ মুরুব্বি ও দিল্লির মাওলানা সা’দ। তার জায়গায় বাংলাদেশের মাওলানা জোবায়ের মোনাজাত পরিচালনা করেন।

এরআগে বাদ ফজর থেকে বয়ান করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। তার বয়ানের পরই আখেরি মোনাজাত করা হয়।

এই মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি হবে আখেরি মোনাজাত।

গত শুক্রবার আম বয়ানে শুরু হয় এবারের ইজতেমা। এরপর থেকে সেখানে অবস্থান করা মুসল্লিরা তাবলিগের মুরুব্বিদের মুখে ইসলামের আমল, আক্বীদা ও দাওয়াত বিষয়ে বয়ান শুনেন।

মোনাজাতে দুনিয়া ও আখেরাতের কল্যাণ কামনা করা হয়। একই সঙ্গে মুসলিম উম্মাহর আত্মশুদ্ধি, দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত এবং গুনাহ মাফের জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে প্রার্থনা করেন মুসল্লিরা।

লাখো মুসল্লির আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনিতে তুরাগ নদীর তীর মুখর হয়ে ওঠে। ইজতেমা মাঠ ছাড়াও যে যেখানে ছিলেন, সেখানে দাঁড়িয়ে কিংবা বসে বসে হাত তোলেন আল্লাহর দরবারে। কান্নায় বুক ভাসান তারা।

মুঠোফোন ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের আরো লাখ লাখ মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে।

আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী, গাজীপুর, উত্তরাসহ আশপাশের এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানা, মার্কেট, বিপণি বিতান ও অফিস ছুটি ছিল।

নানা বয়সী ও পেশার মানুষ এমনকি মহিলারাও ভিড় ঠেলে মোনাজাতে অংশ নিতে সকালেই টঙ্গী এলাকায় পৌঁছান।

মোনাজাতে মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের বলেন, হে আল্লাহ, আমরা গুনাহগার বান্দা, আমাদের সকলকে মাফ করে দেন। হে আল্লাহ, দ্বীনের ওপর আমাদের চলার পথ সহজ করে দেন।

তিনি বলেন, দুনিয়াবি কাজ থেকে আমাদের বিরত রাখুন, স্বার্থপরতাকে দূর করে দেন। হিংসা-বিদ্বেষ থেকে দূরে রাখুন, ইজতেমাকে কবুল করে দেন। বিশ্বনবীর পথে চলার তওফিক নসিব করে দেন।

গাজীপুরের পুলিশ সুপার হারুন-অর রশিদ জানা, ইজতেমা এবং আখেরি মোনাজাতে অংশগ্রহণকারী সকল মুসল্লি বাড়ি ফিরে না যাওয়া পর্যন্ত গাজীপুর জেলা পুলিশের তৎপরতা অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, বিদেশি মেহমানরা যতদিন থাকবেন, ততদিন তাদের নিরাপত্তা দেওয়া হবে।

তাবলিগ জামাতের উদ্যোগে ১৯৬৭ সাল থেকে টঙ্গীর তুরাগ তীরে ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দানে প্রতি বছর ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। ইজতেমায় স্থান সংকুলান না হওয়ায় শীর্ষ মুরুব্বিদের সিদ্ধান্তে ২০১১ সাল থেকে এটি দুই পর্বে অনুষ্ঠিত হচ্ছে।

বিশেষ ব্যক্তিবর্গের অংশগ্রহণ

বিশ্ব ইজতেমায় আগত লাখ লাখ মুসল্লির সঙ্গে ইজতেমা ময়দানের পূর্ব পাশে শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমে বসে মোনাজাতে অংশ নেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর  রশিদ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খানসহ পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।





জাতীয় এর আরও খবর

ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড
ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ!
তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ
ভোলায় পৃথক সড়ক দুর্ঘটনায় শ্বশুর-জামাইসহ নিহত-৩ ভোলায় পৃথক সড়ক দুর্ঘটনায় শ্বশুর-জামাইসহ নিহত-৩
ভোলায় বাস ও অটোরিকশা সংঘর্ষে দুই কলেজ ছাত্রীসহ নিহত ৪ ভোলায় বাস ও অটোরিকশা সংঘর্ষে দুই কলেজ ছাত্রীসহ নিহত ৪
ভোলা-বরিশাল রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ, এমভি আওলাদ লঞ্চে ভাংচুরের অভিযোগ ভোলা-বরিশাল রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ, এমভি আওলাদ লঞ্চে ভাংচুরের অভিযোগ
ভোলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে সহস্রাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, নিহত ৪, নৌযান চলাচল শুরু ভোলায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে সহস্রাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, নিহত ৪, নৌযান চলাচল শুরু
ভোলায় সিত্রাংয়ের প্রভাবে জনজীবন বিপর্যস্ত, ৭ নম্বর সংকেত, নৌযান চলাচল বন্ধ, বিদ্যুৎ বিছিন্ন,৭৪৬ আশ্রয় কেন্দ্র প্রস্তুত ভোলায় সিত্রাংয়ের প্রভাবে জনজীবন বিপর্যস্ত, ৭ নম্বর সংকেত, নৌযান চলাচল বন্ধ, বিদ্যুৎ বিছিন্ন,৭৪৬ আশ্রয় কেন্দ্র প্রস্তুত
ভোলার ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের উপ-পরিচালকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ ভোলার ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের উপ-পরিচালকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।