শিরোনাম:
●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
ভোলা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

ভোলার সংবাদ
সোমবার ● ২৯ জুলাই ২০১৯
প্রথম পাতা » কৃষি » লালমোহনে ধান কিনছে না খাদ্য গুদাম, বিপাকে কৃষক
প্রথম পাতা » কৃষি » লালমোহনে ধান কিনছে না খাদ্য গুদাম, বিপাকে কৃষক
৬৬৪ বার পঠিত
সোমবার ● ২৯ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লালমোহনে ধান কিনছে না খাদ্য গুদাম, বিপাকে কৃষক

---

 মো. সালাম সেন্টু, লালমোহন: ভোলার লালমোহনে সরকারি খাদ্য গুদামে ধান ক্রয় না করায় বিপাকে পড়েছেন উপজেলার কৃষকরা। তাদের অভিযোগ খাদ্য গুদাম কর্মকর্তার নির্দেশ অনুযায়ী ধান শুকিয়ে পরিস্কার করার পর হঠাৎই ধান কিনবেন না বলে জানিয়ে দিয়েছেন খাদ্য গুদাম কর্মকর্তা মো. জলিল শিকদার। ফলে ধার দেনার চিন্তা আর হতাশার কালো মেঘ নেমে এসেছে তাদের পরিবারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯ সালে লালমোহন উপজেলায় ১০৪০ টাকা মণ দরে ৯৪৯ টন ধান কেনার বরাদ্দ দেয় সরকার। লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার আগে হঠাৎতই ধান সংগ্রহ কার্যক্রম বন্ধ রাখায় বিপাকে পড়েছেন অঞ্চলের কার্ডধারী কৃষকরা।

কৃষকদের অভিযোগ, খাদ্য গুদাম কর্মকর্তা কৃষকদের ধান ক্রয় না করায় তাদের অসহায়ত্বদের সুযোগ নিয়ে স্থানীয় বেপারীরা অল্প দামে ধান ক্রয় করছে। আবার তারাই খাদ্য গুদাম কর্মকর্তাকে ম্যানেজ করে কৃষক সেজে ধান বিক্রি করছে। বাজার দরে ৫০০ থেকে ৫৫০ টাকায় ধান কিনে গুদামে এক হাজার ৪০ টাকা দরে বিক্রি করে লাভবান হচ্ছেন বেপারীরা।

উপজেলার কালমা এলাকার শেখ ফরিদ, কুদ্দুস, আবদুল্লাহ, কবির, রহিমসহ একাধিক কৃষক জানান, কৃষকদের লোকসানের হাত থেকে বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রী সরকারি খাদ্য গুদামগুলোকে কৃষকের ধান কেনার কথা বললেও লালমোহন খাদ্য গুদামে ধান না কেনায় আমরা বিপাকে পড়েছি।

জানা যায়, ওই এলাকার প্রায় ২০ জন কৃষককে ধান শুকিয়ে প্রস্তুত করা কথা বলেন লালমোহন খাদ্য গুদাম কর্মকর্তা। সেমতে ধানগুলো শুকিয়ে গুদামজাত যোগ্য করে প্রস্তুত করে রাখেন কৃষকরা। খাদ্য গুদাম কর্মকর্তা হঠাৎই কোন কারণ ছাড়া ধান ক্রয় করবেন না বলে জানিয়ে দেয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা।

তারা বলেন, “ধান চাষ করেও -, শুকিয়েও -” বাজারে  মোটামুটি শুকনো ধানের দর মন প্রতি ৫০০ থেকে ৬৫০ টাকা। খাদ্য গুদাম কর্মকর্তার আশ^াস পেয়ে ধানগুলো কামলা দিয়ে ভাল করে শুকাতে গিয়ে টন ধান পরিণত হয়েছে ২টনে। এখন ৫০০ টাকায় বাজারে বিক্রি করলে মূলধন থাক দুরের কথা কামলার টাকাও পরিশোধ করতে পারবোনা। আমরা কৃষকরা ধান চাষ করে যেন মহাপাপ করে ফেলেছি। সামনে একটা ঈদ আসছে ঈদের আনন্দ থাক দুরের কথা, তিনবেলা খেয়ে পড়ে বেঁচে থাকাটাই এখন দায়।

লালমোহন খাদ্য গুদাম কর্মকর্তার আশ^াসে ধান শুকানো উপজেলার চরভূতা ইউনিয়নের  কৃষক সিরাজসহ একাধিক কৃষক জানান, খাদ্য গুদামে ধান বিক্রি করাটা আমাদের জন্য স্বপ্ন দেখা ছাড়া অন্য কিছুই নয়। দুই মাস যাবৎ গুদামে আসা যাওয়া করতে করতে এখন ক্লান্ত হয়ে পড়েছি। আমাদের চোখের সামনে অন্য লোকের ধান ক্রয় করছেন। আমাদের কে তিনি বেপারীদের সাথে যোগাযোগের পরামর্শ দিয়েছেন খাদ্য গুদাম কর্মকর্তা।

ব্যাপারে লালমোহন খাদ্য গুদাম কর্মকর্তা মো. জলিল শিকদার বলেন, কৃষক ছাড়া অন্য কারো কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছেনা। আমাদের কাছে বস্তা ছিলনা। গত ২৬ জুলাই বস্তা পেয়েছি। এছাড়াও গুদামে জায়গা স্বল্পতা ঈদুল আযহা উপলক্ষে বিশেষ বরাদ্দের চাল গুদামজাতে ব্যস্ত থাকায় ধান ক্রয় আপাতত বন্ধ রয়েছে। ঈদের পর থেকে আবার ধান ক্রয় করা হবে বলেও জানান কর্মকর্তা।

উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ গিয়োসউদ্দিন আহমেদ বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত আছি। খাদ্য গুদামে বস্তা সংকটের কারণে ধান ক্রয় বন্ধ রয়েছে। মাননীয় সংসদ সদস্যের নির্দেশ মোতাবেক কোন সিন্ডিকেটের ধান ক্রয় না করে যাতে কৃষকদের ধান ক্রয় করা হয় সে ব্যাপারে খাদ্য গুদাম কর্মকর্তাকে নির্দেশ করা হয়েছে।

-এফএইচ

 

 





কৃষি এর আরও খবর

ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি  চাষীরা ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি চাষীরা
লালমোহনে আমন ধানে দেখা দিয়েছে শীষকাটা ও তলা পঁচানি রোগ লালমোহনে আমন ধানে দেখা দিয়েছে শীষকাটা ও তলা পঁচানি রোগ
ভোলায় ৩৩২৫ হেক্টর ফসল ও ৬২৮০ পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত ভোলায় ৩৩২৫ হেক্টর ফসল ও ৬২৮০ পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত
ভোলায় “লাউবেগুন” চাষে সফল কৃষক সেলিম ভোলায় “লাউবেগুন” চাষে সফল কৃষক সেলিম
ভোলায় অত্যাধুনিক রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন করলেন জেলা প্রশাসক ভোলায় অত্যাধুনিক রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন করলেন জেলা প্রশাসক
জাওয়াদে ক্ষতিগ্রস্ত কৃষকের মধ্যে বিভিন্ন বীজ ও উপকরণ বিতরণ জাওয়াদে ক্ষতিগ্রস্ত কৃষকের মধ্যে বিভিন্ন বীজ ও উপকরণ বিতরণ
চরফ্যাশনে কৃষি প্রণোদনা বিতরণ চরফ্যাশনে কৃষি প্রণোদনা বিতরণ
তজুমদ্দিনে কৃষকের মাঝে আটটি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ তজুমদ্দিনে কৃষকের মাঝে আটটি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ
ভেলুমিয়ায় প্রাণীসম্পদ সুরক্ষায় খামারীদের প্রশিক্ষণ ভেলুমিয়ায় প্রাণীসম্পদ সুরক্ষায় খামারীদের প্রশিক্ষণ
ভোলায় উচ্চ মাত্রার জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪ এর ব্যাপক ফলন, বাজারজাত করণের উদ্যোগ ভোলায় উচ্চ মাত্রার জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪ এর ব্যাপক ফলন, বাজারজাত করণের উদ্যোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।