শিরোনাম:
●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোলার সংবাদ
শনিবার ● ১৩ নভেম্বর ২০২১
প্রথম পাতা » বিশ্ব » সৌদি নাগরিকত্ব পেতে লাগবে যেসব যোগ্যতা
প্রথম পাতা » বিশ্ব » সৌদি নাগরিকত্ব পেতে লাগবে যেসব যোগ্যতা
৬৫৫ বার পঠিত
শনিবার ● ১৩ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সৌদি নাগরিকত্ব পেতে লাগবে যেসব যোগ্যতা

---

আন্তর্জাতিক: দক্ষ বিদেশি পেশাজীবীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী মুসলিম দেশ সৌদি আরব। বৃহস্পতিবার (১২ নভেম্বর) এ সংক্রান্ত এক রাজকীয় ফরমানে অনুমোদন দিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। এর মাধ্যমে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার ‘ভিশন-২০৩০’ উচ্চাভিলাস অর্জন আরও সহায়ক হবে । রাজকীয় ওই  ফরমানে বলা হয়েছে কেবলমাত্র নির্দিষ্ট কয়েকটি পেশায় বিশেষ দক্ষতাসম্পন্ন বিদেশিরাই সৌদি আরবের নাগরিকত্ব পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। দেশটির প্রভাবশালী ইংরেজী দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে- আইন, চিকিৎসা, বিজ্ঞান, সাংস্কৃতিক, ক্রীড়া ও প্রযুক্তির মতো বিশেষায়িত পেশায় উচ্চ দক্ষতা রয়েছে, কেবলমাত্র এমন বিদেশিদেরই নাগরিকত্ব দেবে সৌদি আরব। এর লক্ষ্য, দেশটিতে পেশাদারদের জন্য একটি আকর্ষণীয় শীর্ষ স্তরের ব্যবসায়িক পরিবেশ তৈরি করা। তবে ঠিক কবে থেকে এই ঘোষণা কার্যকর করা হবে বা নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়ার বিষয়ে এখনই কিছু জানায়নি সৌদি আরব।

এর আগে ২০১৯ সালে এক ঘোষণায় সৌদি আরব জানায়, বেশ কয়েকটি পেশায় দক্ষদের জন্য নাগরিকত্ব আইন শিথিল করা হবে। ওই বছর দেশটির শুরা কাউন্সিল বিদেশিদের জন্য রেসিডেন্ট পারমিট দেওয়ার বিধান রেখে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছিল। এর দুই বছরের মাথায় এবার বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এক টুইট বার্তায় সৌদি সরকার বলেছে, বিশ্বজুড়ে বিজ্ঞানী, বুদ্ধিজীবী ও উদ্ভাবকদের আকৃষ্ট করার লক্ষ্য হলো, সৌদি আরবকে একটি বৈচিত্র্যময় কেন্দ্রে পরিণত করা, যাতে আরব বিশ্ব গর্বিত হবে। সৌদি আরব সরকারের দেওয়া নতুন ঘোষণাটি কিছু নির্দিষ্ট ক্ষেত্রে কর্মরত পেশাদারদের ওপর কেন্দ্র করে হলেও, দেশভিত্তিক কিছু প্রবাসী এবং উপজাতিকেও অন্তর্ভুক্ত করেছে। এই ঘোষণায় ফরেনসিক ও চিকিৎসাবিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, পারমাণবিক এবং নবায়নযোগ্য শক্তি, তেল-গ্যাস ছাড়াও যারা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করেন তাদের কথাও বলা হয়েছে।

-রাজ





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।