শিরোনাম:
●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভোলার সংবাদ
বুধবার ● ২৪ মে ২০১৭
প্রথম পাতা » স্বাস্থ্য » এসি থেকে আপনার শরীরের হচ্ছে ১০ সর্বনাশ
প্রথম পাতা » স্বাস্থ্য » এসি থেকে আপনার শরীরের হচ্ছে ১০ সর্বনাশ
৫৫৯ বার পঠিত
বুধবার ● ২৪ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এসি থেকে আপনার শরীরের হচ্ছে ১০ সর্বনাশ

 ---

ডেস্ক: গরমকালে সূর্য যখন আগুন ঝরাচ্ছে, তখন এয়ারকন্ডিশনড ঘরের চেয়ে আরামের আর কী-ই বা হতে পারে! কিন্তু জানেন কী, দিনের পর দিন এসি ঘরে— সে বাড়ি কিংবা অফিস, যেখানেই হোক না কেন— থাকার বেশ কিছু খারাপ প্রভাব দেখা দেয় শরীরে?
দিল্লির বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাক্তার আর কে সিংহল দেশটির এবেলা পত্রিকাকে জানান, নিয়মিত এসি ঘরে থাকলে বেশ কিছু কুপ্রভাবে আক্রান্ত হতে পারে আপনার শরীর।

তিনি মূলত ১০টি শারীরিক সমস্যার কথা বলেছেন, যা নিয়মিত এসি ঘরে থাকার ফলে দেখা দেয়। কোন কোন সমস্যা সেগুলি?  আসুন, জেনে নেওয়া যাক—

১. এসি ঘরের তাপমাত্রা প্রাকৃতিক তাপমাত্রার চেয়ে কম হয়। এমন পরিবেশে মানব শরীরকে তার স্বাভাবিক তাপমাত্রা ধরে রাখার জন্য অধিক পরিশ্রম করতে হয়। তার ফলে শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে।

২. সারাক্ষণ এসি-তে থাকলে শরীরে রক্ত সঞ্চালনে বিঘ্ন ঘটে। এর ফলে বিভিন্ন অংশের মাংস পেশিতে ক্র্যাম্প সৃষ্টি হয় এবং মাথা ব্যথা দেখা দিতে পারে।

৩. এসি ঘরে তাপমাত্রার অদল-বদল হয় না। ফলে এসি ঘরে থাকতে থাকতে শরীরও এক ধরনের তাপমাত্রায় অভ্যস্ত হয়ে পড়ে। কোনও কারণে সেই তাপমাত্রার চেয়ে গরম বা ঠাণ্ডা অবস্থায় থাকতে হলে শরীর সেই তাপমাত্রার সঙ্গে চট করে মানিয়ে নিতে পারে না। এর ফলে উদ্বেগ কিংবা স্ট্রেসের মতো সমস্যা দেখা দেয়।

৪. দিনে অন্তত চার ঘণ্টা এসি ঘরে থাকা যাদের অভ্যেস, তাদের মিউকাস গ্ল্যান্ড স্বাভাবিক অবস্থার তুলনায় শক্ত হয়ে যায়। এর ফলে তাদের সাইনাসের সমস্যা দেখা দেয়।

৫. এসি-র ফিল্টার যদি অনেক দিন পরিষ্কার করা না হয়, তাহলে এসি থেকে নির্গত হাওয়ায় অনেক সময়ে ধুলোবালি কিংবা ব্যাকটেরিয়া মিশে যায়। এর ফলে সর্দি-কাশি কিংবা ভাইরাল ফিভারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

৬. এসি ঘরে স্বাভাবিকের তুলনায় আর্দ্রতা কম থাকে। এর ফলে স্কিনের ড্রাইনেস বা শুষ্কতার সমস্যা দেখা দেয়।

৭. এসি শুধু ত্বক নয়, চোখকেও শুষ্ক করে দেয়। এর ফলে চোখে চুলকানি, চোখ লাল হওয়া, চোখ থেকে জল ঝরা— প্রভৃতি রোগের সৃষ্টি হয়।

৮. এসি ঘরে থাকলে হাঁটু, কোমর, কনুই কিংবা ঘাড়ের কার্যকারিতাও প্রভাবিত হয়। সাধারণত এই সমস্ত জয়েন্টে এসি-র হাওয়ার প্রভাবে যন্ত্রণা দেখা দেয়।

৯. দীর্ঘ সময় ধরে এসি ঘরে থাকলে অ্যাজমা অর্থাৎ হাঁপানির সম্ভাবনা বেড়ে যায়। যদি আপনার ঘন ঘন সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার রোগ কিংবা ধুলোর অ্যালার্জি থেকে থাকে, তা হলে এসি ঘরে না থাকাই ভাল।

১০. এসি ঘরে থাকা হলে ধমনী বা শিরা সংকুচিত হয়ে যায়। এর ফলে দেহে রক্ত সঞ্চালন প্রভাবিত হয়।

এ তো গেল সমস্যা। কিন্তু গরম কালে এসি না চালিয়ে থাকাও তো সম্ভব নয়। আর অফিস যদি এয়ারকন্ডিশনড হয়, তা হলে তো এসি বন্ধ করার কোনও উপায়ই নেই। তা হলে কীভাবে নিজেকে রক্ষা করা যাবে এসি-র কুপ্রভাব থেকে। ডাক্তার সিংহল জানাচ্ছেন, এর জন্য কয়েকটি কৌশল অনুসরণ করা যেতে পারে। যেমন—

১. অফিসে যদি এসি থাকে, তা হলে এক-দু’ঘন্টা বাদে বাদে এসি ঘর থেকে বেরিয়ে স্বাভাবিক তাপমাত্রা সম্পন্ন কোনও জায়গায় পাঁচ-সাত মিনিট কাটিয়ে আসুন।

২. বাড়িতে এসি থাকলে ঘণ্টা খানেক বাদে বাদে পাঁচ-সাত মিনিটের জন্য এসি অফ করে দিন।

৩. বাড়ি হোক বা অফিস— চেষ্টা করুন, এসি-র হাওয়ার এক্সপোজার যেন সরাসরি মাথায় না লাগে।





স্বাস্থ্য এর আরও খবর

ভোলায় গ্রামীণ স্বাস্থ্যসেবায় কমিউনিটি মেডিকেল অফিসারদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় গ্রামীণ স্বাস্থ্যসেবায় কমিউনিটি মেডিকেল অফিসারদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
ভোলায় ২৫০ শয্যার হাসপাতালের নতুন ভবন উদ্বোধন ভোলায় ২৫০ শয্যার হাসপাতালের নতুন ভবন উদ্বোধন
ভোলায় সাড়ে তিন বছরেও চালু হয়নি ৪৫ কোটি টাকায় নির্মিত ২৫০শয্যা বিশিষ্ট হাসপাতাল, অযত্মে নষ্ট হচ্ছে যন্ত্রপাতি, স্বাস্থ্যসেবা বঞ্চিত ভোলায় সাড়ে তিন বছরেও চালু হয়নি ৪৫ কোটি টাকায় নির্মিত ২৫০শয্যা বিশিষ্ট হাসপাতাল, অযত্মে নষ্ট হচ্ছে যন্ত্রপাতি, স্বাস্থ্যসেবা বঞ্চিত
ভোলায় ল্যাবএইড‌ ডায়াগনস্টিকের ৩০ তম শাখার উদ্ধোধন ভোলায় ল্যাবএইড‌ ডায়াগনস্টিকের ৩০ তম শাখার উদ্ধোধন
ভোলায় গত ২৪ ঘন্টায় ৩৬ জনের শরীরে করোনা সনাক্ত ভোলায় গত ২৪ ঘন্টায় ৩৬ জনের শরীরে করোনা সনাক্ত
দৌলতখানে সারাজীবন ফ্রি চিকিৎসা দিবেন ডা. আফতাব ইউসুফ রাজ দৌলতখানে সারাজীবন ফ্রি চিকিৎসা দিবেন ডা. আফতাব ইউসুফ রাজ
তজুমদ্দিনে নেই গণসৌচাগার, বাড়ছে সাস্থ্য ঝুকি তজুমদ্দিনে নেই গণসৌচাগার, বাড়ছে সাস্থ্য ঝুকি
নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতালে নারী বান্ধব কর্ণার উদ্বোধন নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতালে নারী বান্ধব কর্ণার উদ্বোধন
লালমোহনে দুই দোকানীর জরিমানা লালমোহনে দুই দোকানীর জরিমানা
চরফ্যাশন ৩ দিনের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন চরফ্যাশন ৩ দিনের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।