শিরোনাম:
●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী ●   ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হলেন ভোলার তানভীর শিকদার, বিভিন্ন মহলের অভিনন্দন ●   ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ! ●   লালমোহনে তোলপাড় কৃষ্টি সংসারের সকল কমিটি বিলুপ্ত ঘোষণা ●   তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ ●   মনপুরায় বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ ●   ভোলা সদর হাসপাতালের স্টাফের হাত-পা ভেঙ্গে দিয়েছে সন্ত্রাসীরা ●   ভোলায় আদালত প্রাঙ্গণে বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগার ‘ন্যায় কুঞ্জ’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন
ভোলা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১ আশ্বিন ১৪৩০

ভোলার সংবাদ
বৃহস্পতিবার ● ৭ মে ২০১৫
প্রথম পাতা » ছবি কথা বলে » বোরহানউদ্দিনে খোলা মাঠে পাঠদান
প্রথম পাতা » ছবি কথা বলে » বোরহানউদ্দিনে খোলা মাঠে পাঠদান
৫৩৭ বার পঠিত
বৃহস্পতিবার ● ৭ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বোরহানউদ্দিনে খোলা মাঠে পাঠদান

---
সোহেল মাহমুদ, বোরহানউদ্দিন:
ভোলার বোরহানউদ্দিনের বড়মানিকা ইউনিয়নের ৪ নং পূর্ব বাটামারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রায় দুই বছর ধরে খোলা মাঠে পাঠদান চলছে। প্রায় দুই বছর আগে নদী ভাঙ্গন  ও জলোচ্ছ্বাসে ফলে ১৯১৮ ইং সালে প্রতিষ্ঠিত ওই বিদ্যালয়টি মেঘনা গর্ভে বিলীন হয়ে যায়। এরপর থেকে বেড়ীবাঁধের বাইরে আলতাফ হাওলাদার বাড়ির মক্তব ঘর ও খোলা মাঠে কোন রকমে পাঠদান চালাচ্ছেন শিক্ষকগণ।
সোমবার সরেজমিনে দেখা যায়, মক্তবের বাইরের খোলা মঠে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান চলছে। পাঠদানকারী শিক্ষক অন্তর হাওলাদর বলেন, সকালে ওই স্থানে প্রথম শ্রেণীর ক্লাশ নেয়া হয়। কোনরূপ  পার্টিশন মক্তব ঘরে গাদাগাদি করে তিনটি শ্রেণীর ক্লাশ হচ্ছে। এতে একটি ক্লাশের সাথে অপর ক্লাশের পার্থক্য করা খুব দুস্কর হয়ে পড়ে। এর মধ্যেই আবার শিক্ষকদের বসার স্থান। প্রধান শিক্ষক মো. রাশেদ জানান, নদীতে জোয়ারের সময় ওই খোলা মাঠেও পাঠদান করা সম্ভব হয়না। তখন ক্লাশ করতে হলে বিশাল সাঁকো পেড়িয়ে মক্তবে ঢুঁকতে হয়। এতে প্রায়ই সাঁকোর উপর থেকে ছোট ছোট শিক্ষার্থী নিচে হাটু পানিতে পড়ে যায়। তিনি আরো জানান, বিনামূল্যে  হাওলাদারের পরিবার ওই মক্তব ঘরের  ব্যাবস্থা না করলে পাঠদানই সম্ভব হতোনা। সহকারী শিক্ষক হোসেন হাওলাদার জানান, এক সময় এ স্কুলে প্রায় ৮ শত ছাত্র-ছাত্রী ছিলো। বর্তমানে  মাত্র ৩৯৬ জন শিক্ষার্থী আছেন। এ ব্যাপারে বোরহানউদ্দিন  প্রাথমিক শিক্ষা অফিসার কেএম তোফাজ্জল হোসেন জানান, পাঠদানের ওই স্থান  থেকে এক কিলোমিটার দূরবর্তী স্থানে, নবীন হাওলাদরের দান করা স্থানে স্কুলের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে পিইডিপি-৩ প্রকল্পের আওতায় ৭৪ লাখ টাকা ব্যায়ে একটি দ্বিতল ভবন নির্মানাধীন। ওই ভবনের কাজ চলতি বছরের জুলাই মাসে শেষ হবার কথা রয়েছে। স্থানীয় এলাকাবাসী মঞ্জু হাওলাদার, হেলালউদ্দিন, আবু তাহের কাজের অগ্রগতি দেখে নির্দিষ্ট সময়ে কাজ শেষ হবার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন। স্কুলের নয়া ভবনের জমির দাতা ও মক্তবের মালিক নবীন হাওলাদার জানান, সামাজিক দায়বদ্ধতা থেকে শিক্ষা প্রসারে সামান্য ভূমিকা রাখতে পেরে তিনি গর্বিত।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2023 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।