ভোলায় আড়াই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

---

নিজস্ব প্রতিবেদক:ভিটামিনখাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমানএই স্লোগানকে সামনে রেখে জাতীয় ভিটামিনপ্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে র্কমশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে সিভিল সার্জন সম্মেলন কক্ষে ভোলার সিভিল সার্জন ডা: রথীন্দ্রনাথ মজুমদার এর সভাপত্বিতে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন সভায় অনুষ্ঠিত হয়।

এসময় তিনি জানান, ভোলার বছর লাখ ৫৫ হাজার ৫শশিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৩শ৭০ শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯  মাস লাখ ২৬ হাজার ৫শ৩০ শিশুকে লাল রংয়ের ভিাটামিন ক্যাপসুল খাওয়ানে হবে।

জেলার সাত উপজেলার স্থায়ী, অস্থায়ী, অতিরিক্ত, মোবাইল দুর্গম এলাকার ১১৯ টিসহ মোট হাজার ৯শ৯০টি কেন্দ্রে এক যোগে আগামী ১৪ জুলাই সকাল ৮টার থেকে বিকাল টা পর্যন্ত ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন বলেন, ২০১১ সালে ৫৫% শিশু অপুষ্টি নিয়ে গড়ে উঠে এবং পুষ্টি হিনতায় ৩২% শিশু ওজন উচ্চতা কম নিয়ে বেড়ে উঠছে। বর্তমানে অপুষ্টি জনিত শিশু নেই বললেই চলে। তিনি আরো বলেন, ভোলায় রাতকানা রোগী নেই, আগে অনেক দেখা যেত। নির্দিষ্ট এবং স্থায়ী অস্থায়ী কেন্দ্রের পাশাপশি ভোলার বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ফেরীঘাটে যেখানকার যাতায়াতরত শিশুদের জন্য ভ্রাম্যমান কেন্দ্র স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক এবং মানসিক বিকাশ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশের মত দ্বীপজেলা ভোলাতেও ভিটামিন প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-টি বেলজিয়াম থেকে আনা হয়েছে।

জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ সোলাইমানের উপস্থাপনায় অনুষ্ঠানে ভোলা প্রেসক্লাবের আহবায়ক এমএ তাহের, সাবেক সভাপতি বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, দৈনিক আজকের ভোলা সম্পাদক মু. শওকাত হোসেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহমুদুর রহমান আজাদ, দৈনিক যুগান্তর প্রতিনিধি অমিতাভ অপুসহ জেলার প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিকগণ অংশগ্রহণ করেন।

-এমএসএইচ/এফএইচ

 


এ বিভাগের আরো খবর...
তজুমদ্দিনে পরকিয়ার জেরে যুবকের আত্মহত্যার চেষ্টা তজুমদ্দিনে পরকিয়ার জেরে যুবকের আত্মহত্যার চেষ্টা
চরফ্যাশনের আনিশা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত চরফ্যাশনের আনিশা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত
দেশ সময়ের ব্যবধানে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিনত হবে: জ্যাকব দেশ সময়ের ব্যবধানে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিনত হবে: জ্যাকব
ভোলায় মাদক বিরোধী প্রচারণায় পুলিশের প্লেকার্ড স্থাপন ভোলায় মাদক বিরোধী প্রচারণায় পুলিশের প্লেকার্ড স্থাপন
চরফ্যাশনে আগুনে সব পুড়লেও অক্ষত কোরআন শরীফ চরফ্যাশনে আগুনে সব পুড়লেও অক্ষত কোরআন শরীফ
চরফ্যাশনে আগুনে পুড়েছে ২০ দোকান চরফ্যাশনে আগুনে পুড়েছে ২০ দোকান
মনপুরা পুলিশ সেবা সপ্তাহ পালিত মনপুরা পুলিশ সেবা সপ্তাহ পালিত
ভোলা বারে সভাপতিসহ বিএনপি ৭, সম্পাদকসহ আ’লীগ ৬ পদে নির্বাচিত ভোলা বারে সভাপতিসহ বিএনপি ৭, সম্পাদকসহ আ’লীগ ৬ পদে নির্বাচিত
তজুমদ্দিন উপজেলা নির্বাচনে আ’লীগের প্রার্থী বাছাই তজুমদ্দিন উপজেলা নির্বাচনে আ’লীগের প্রার্থী বাছাই
চরফ্যাশনে দাখিল পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান চরফ্যাশনে দাখিল পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান

ভোলায় আড়াই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)