শিরোনাম:
●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী ●   ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হলেন ভোলার তানভীর শিকদার, বিভিন্ন মহলের অভিনন্দন
ভোলা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ভোলার সংবাদ
মঙ্গলবার ● ১৭ নভেম্বর ২০১৫
প্রথম পাতা » জেলার খবর » তেতুঁলিয়ায় ডুবোচর ও নাব্যতা সঙ্কটে লঞ্চ চলাচল ব্যাহত
প্রথম পাতা » জেলার খবর » তেতুঁলিয়ায় ডুবোচর ও নাব্যতা সঙ্কটে লঞ্চ চলাচল ব্যাহত
৪৭৪ বার পঠিত
মঙ্গলবার ● ১৭ নভেম্বর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তেতুঁলিয়ায় ডুবোচর ও নাব্যতা সঙ্কটে লঞ্চ চলাচল ব্যাহত

---

শাহীন কুতুব : ভোলার তেতুঁলিয়া নদীতে অসংখ্য ডুবোচর ও নাব্যতা সঙ্কটের কারণে ঢাকা টু লালমোহন ও ঘোষেরহাট টু ঢাকা রুটের প্রতিনিয়ত লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছে। এসকল ডুবোচর ও নাব্যতা সঙ্কটের কারণে অধিকাংশ সময় লঞ্চ ঘাটে ভিড়তে না পাড়ায় ছোট ট্রলারে অতিরিক্ত যাত্রী ও মালামাল বোঝায় করে ঝুঁকি নিয়ে ঘন্টাব্যাপী নদী পাড়ি দিয়ে লঞ্চে ওঠা নামা করতে হয় যাত্রীদের। এতেকরে যাত্রী পরিবহনের পাশাপাশি দক্ষিণাঞ্চলের ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক অর্থনীতি কর্মকা- ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। নদীনির্ভর এসকল এলাকার অর্থনৈতিক চাকা সচল রাখতে এখনই কার্যকর উদ্যোগ গ্রহণ করা জরুরি হয়ে পড়েছে।  অচিরেই এ এসকল রুটে ড্রেজিং করা না হলে নৌযান চলাচল বন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

---জানা গেছে, প্রতিদিন ঢাকা টু লালমোহন ও ঘোষেরহাট টু ঢাকা রুটে ৪ টি করে মোট ৮টি লঞ্চ মালামাল ও যাত্রী নিয়ে চলাচল করে। এসকল রুটে অসংখ্য ডুবোচর ও নাব্যতা সঙ্কটের কারণে প্রতিনিয়ত লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছে । প্রায় সময় কোনো না কোনো ডুবো চরে লঞ্চ আটকে পড়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় যাত্রীদের। লঞ্চ একবার আটকে গেলে বিকল্প কোন সড়ক যোগাযোগের ব্যাবস্থা না থাকায় যাত্রীদের ভোগান্তির আর শেষ নেই। শুধু নাব্যতা সঙ্কটই নয়, এই রুটের নদী পথে অনেক স্থানেই প্রয়োজনীয় বয়া ও মার্কার বাতি না থাকার কারণে কুয়াশা ও ভাটার সময়ে লঞ্চ চালাতে বিপাকে পড়তে হয় চালক ও মাস্টারদের।
লঞ্চ যাত্রী শাহে আলম, হুমায়ূন, খালেক সহ একধিক যাত্রীরা বলেন, বর্ষার সময় নদী ও খালে বেশি পানি থাকায় লঞ্চ চলা চলে তেমন একটা অসুবিধা হয় না। শীত এলেই তেঁতুলিয়া নদীর বিভিন্ন পয়েন্টের ডুবোচর, নাজিরপুর ঘাটের প্রবেশ প্রথ সহ লালমোহন খালের ভেতর ফরাজগঞ্জে বড়ীঁর মাথা, চোটকীর ঘোল,সাতবাড়িয়া ঘোল সহ পুরো খালের লঞ্চ, জাহাজ ও মাল বাহীকার্গূর ঠেকে ঠেকে চলতে হয় । এতে সঠিক সময়ে যাত্রীরা তাদের গন্তব্যে স্থানে পৌছতে পারছেনা। ঢাকা থেকে কাঁচা মাল, ফল, তরুতরকারী ও মাছ সঠিক সময়ে না পোছার কারণে বাজার ধরতে পারছে না এখনকার ব্যবসায়ীরা । লালমোহন ঘাট থেকে ঢাকার উদ্দেশ্যে বিকাল ৪ টায় লঞ্চ ছেড়ে গেলেও নাজিরপুর ঘাট যেতে ১ ঘন্টার পথে কোথাও আটকে গেলে ৫ ঘন্টায়ও বের হতে পারে না । এতে করে ঢাকার সোয়ারীঘাট, কাপ্তান বাজার, মাছ পাঠাতে গিয়ে লেট হওয়ার কারণে লক্ষ লক্ষ টাকা ক্ষতি হয় বলে জানান মৎসব্যবসায়ীরা ।

---
ঢাকা টু লালমোহন রুটের কর্নফুলি লঞ্চের ইন্সপেক্টর উজ্জ¦ল বলেন, ঘাট থেকে লঞ্চ ছাড়ার পরই তাদের বিড়ম্বনায় পড়তে হয়। নাজিরপুর কয়েকটি ডুবোচর থাকায় অনেক সময়ই লঞ্চের পেছনের অংশ ডুবোচরে আটকে যায়। আবার মাঝে মধ্যে ১০ কিলোমিটার ঘুরেও  ঘাটে আসতে হয়। লালমোহন খাল, তেতুঁলিয়া নদীর নাজিরপুর ঘাটের প্রবেশ মুখ ও কয়েকটি ডুবোচর রয়েছে যা দ্রুত ডেজিং করা প্রয়োজন হয়ে পরেছে । তা না হলে যে কোন মূহুতে এ রুটের লঞ্চ চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে তিনি ধারণা করেন।
ঢাকা টু ঘোষেরহাট রুটের এমভি রাসেলর-২ মাস্টার মিজান বলেন, এই রুটে  কোথাও কোনো বয়া ও বাতি নাই। এ ছাড়া ভাটার সময়ে জাহাজ অনেক স্থানেই ডুবো চরে আটকে যায়। সঠিক সময়ে ঘাট দেওয়া যায় না। তাই আমাদের জোয়ারের উপর নির্ভর করে লঞ্চ চালাতে হয় । আবার ডুবোচর ও নাব্যতা সঙ্কটের কারণে অধিকাংশ সময় লঞ্চ ঘাটে ভিড়তে না পাড়ায় ছোট ট্রলারে অতিরিক্ত যাত্রী ও মালামাল বোঝায় করে ঝুঁকি নিয়ে ঘন্টাব্যাপী পাড়ি দিয়ে লঞ্চে ওঠা নামা করতে হয় যাত্রীদের।
২০১৩ সালের নভেম্বর মাসের ৫ কোটি টাকা ব্যয় করে বিআইডব্লিইটি এই নদী ও খালটি ড্রেজিং করা হলেও বাস্তবে তা বেশি কাজে আসেনি। আবার অনেক স্থানে ড্রেজিং করে পলি নদীতেই ফেলার কারনে আরো নতুন করে ডুবোচরের সৃষ্টি হওয়ায় সিকি পরিমান লাভ হয়নি। এ জন্য বিআইডব্লিউটি এর কিছু অসাধু কর্মকর্তাকেই দায়ী করছেন স্থানীয়রা। তারা বলছেন, নির্ধারিত সময়ে ও নির্ধারিত নিয়মে খনন কাজ না করায় এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে আর্থিকভাবে লাভবান হচ্ছেন খনন কাজের সঙ্গে জড়িতরা।
এব্যাপারে বরিশাল বিআইডব্লিউটির নিবার্হী প্রকৌশলী এ.জেড.এম শাহনেওয়াজ বলেন, একটি প্রকল্পের মাধ্যমে এসকল নৌরুটের নদী খনন কাজ করা হবে। তবে কবে নাগাদ তা শুরুকরা হবে তা জানাতে পারেনি তারা। ভুক্তভোগীরা মনে করছেন, সরকারের কঠোর নজরদারি আর সঠিক নিয়মে এসকল রুটের নদী খনন কাজ করা না হলে বন্ধ হয়ে যাবে ওই রুটে লঞ্চ চলাচল।
এঅবস্থায় ড্রেজিং করানা হলে কিছু দিনের মধ্যে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাবে। এতে করে জেলার আমদানি-রপ্তানির বন্ধ হলে বিপদে পড়বেন দক্ষিণ অঞ্চলের সাধারণ মানুষসহ ব্যবসায়ীরা। লঞ্চ স্টাফ, ব্যবসায়ী ও সাধারণ যাত্রীদের দাবি অতি দ্রুত এসকল রুটে ড্রেজিং করে লঞ্চ চলাচল সচল করা হোক।





জেলার খবর এর আরও খবর

ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত
ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময়
চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস
ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ!
ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী
ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হলেন ভোলার তানভীর শিকদার, বিভিন্ন মহলের অভিনন্দন ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হলেন ভোলার তানভীর শিকদার, বিভিন্ন মহলের অভিনন্দন
ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ! ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ!

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।