শিরোনাম:
●   আবেদের নাম শুনেছি, কখনও দেখিনি : পিএসসির সাবেক চেয়ারম্যান ●   লালমোহনে উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে চড় মারলেন আ’লীগের সম্পাদক ●   ভোলায় রিমালের আঘাতে ঘরচাপায় নিহত ৩, আহত ১০, ঘর বাড়ি বিধ্বস্ত, বেড়িবাঁধ ধ্বস প্লাবিত, অন্ধকারে জেলাবাসী ●   লালমোহনের ধলীগৌরনগর ইউপিতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মাকসুদুর রহমান ●   লালমোহনে ডিএসবির এসআইকে পেটালেন শালিক প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা ●   ভোলায় তিন উপজেলা পরিষদ নির্বাচনে ইউনুছ, মনজুর আলম, জাফর উল্যাহ নির্বাচীত চেয়ারম্যান ●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময়
ভোলা, বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ভোলার সংবাদ
শনিবার ● ১৩ নভেম্বর ২০২১
প্রথম পাতা » লাইফস্টাইল » ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে যা করবেন
প্রথম পাতা » লাইফস্টাইল » ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে যা করবেন
৫৩২ বার পঠিত
শনিবার ● ১৩ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে যা করবেন

---

লাইফস্টাইল ডেস্ক: ডায়াবেটিস একটি অসংক্রামক অসুখ। ডায়াবেটিস হলে জীবনযাপনে আমূল পরিবর্তন আনতে হবে। রোগটি নিয়ন্ত্রণে রাখতে পারলে অনেকটাই সুস্থ ভাবে জীবন যাপন করা যায়। তবে অনিয়মে বাড়ে নানা ধরনের বিপত্তি। আর ডায়াবেটিস হলে সুস্থ থাকতে বিশেষজ্ঞরা তিনটি বিষয় অবশ্যই মেনে চলার কথা বলেন। বিষয় তিনটি হচ্ছে-খাবার নিয়ন্ত্রণ-সঠিক খাদ্য তালিকা মেনে খাবার খাওয়া এবং নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ ও ব্যায়াম বা শরীরচর্চা করা।  

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যায়ামের এক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে ও ওজন নিয়ন্ত্রণ করে। এজন্য খুব সহজ ব্যায়াম হচ্ছে- দিনের যেকোনো সময় অন্তত ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা হাঁটার অভ্যাস করলেই থাকা যাবে অনেকটা সুস্থ সব থেকে উপকারি ব্যায়াম বলা হয় সাইক্লিংকে। শরীরের বাড়তি মেদ কমাতে, হার্ট ভালো রাখতে ও রক্ত চলাচল বাড়াতে চমৎকার কাজ করে নিয়মিত সাইকেল চালানো। সঙ্গে রক্তের শর্করা তো কমাবেই। সাঁতারও খুব ভালো ডায়াবেটিস নিয়ন্ত্রণে। নিয়মিত সাঁতার কাটলে আমাদের পেশি সুস্থ থাকবে, রক্তে শর্করার পরিমাণও কমবে।

-রাজ





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।