শিরোনাম:
●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
ভোলা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভোলার সংবাদ
বুধবার ● ২৪ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলার মেঘনা-তেঁতুলিয়ার ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে ছোট লঞ্চ-ট্রলারে চলছে যাত্রীরা
প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলার মেঘনা-তেঁতুলিয়ার ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে ছোট লঞ্চ-ট্রলারে চলছে যাত্রীরা
৬৭১ বার পঠিত
বুধবার ● ২৪ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভোলার মেঘনা-তেঁতুলিয়ার ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে ছোট লঞ্চ-ট্রলারে চলছে যাত্রীরা

 ---

বিশেষ প্রতিনিধি: সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা-তেঁতুলিয়া নদী‘র অভ্যন্তরীন ও দূরপাল্লার আন্তঃরুটে চলছে ছোট ছোট লঞ্চ-ট্রলার। কাল বৈশাখী মৌসুমে ঝুঁকিপূর্ণভাবে এসব লঞ্চ ও ট্্রালার চলাচলের কারণে একদিকে যেমন দুর্ঘটনা সম্ভাবনা রয়েছে অন্যদিকে যাত্রীদের জীবন চরম ঝুঁকির মুখে পড়েছে।
অবৈধভাবে চলাচলকারী এসব ট্রালারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করায় প্রশাসনের কোন নিয়ম-নীতি মানছেন না লঞ্চ মালিকরা। সরকারী সি-ট্রাক সার্ভিস ছাড়ার ডেঞ্জার জোনে এসব রুটে লঞ্চ চলাচল করায় যে কোন সময় দুর্ঘটনা আর প্রাণহানীর আশংকা করা হলেও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ থাকছেন নিশ্চুপ।
অন্যদিকে বিকল্প যান না দেয়ায় যাত্রীরা অনেকটা বাধ্য হয়ে এসব নৌ-যানে যাতায়াত করছেন।
জানা গেছে, একটি ছোট লঞ্চ ঘাটে নোঙ্গর করা ঢালচর ও চরকুরী-মুকরির যাতায়াতের একমাত্র পথ চরকচ্ছপিয়ার ঘাট। একদিকে মালামাল উঠানো হচ্ছে, অন্যদিকে যাত্রীরা উঠছেন। অতিরিক্ত মালামাল আর যাত্রী, যেন ধারণ ক্ষমতার ৫/৭ গুণ। কিন্তু ততক্ষণে নদী উত্তাল হয়ে উঠছিলো। আর এ উত্তাল মেঘানায় ডেঞ্জার জোনের মধ্যেই লঞ্চটি ছেড়ে যায়।
এ চিত্র দেখা যায় এই অঞ্চলের মেঘনা ও তেঁতুলিয়া নদীর অন্তত ১২/১৫ টি রুটে। সরকার ঘাটগুলোতে ইজারা বসিয়ে রাজস্ব আয় করলেও নিষেধাজ্ঞা অমান্যকারী এসব লঞ্চের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করছেনা এমন অভিযোগ যাত্রীদের।
যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, এখন কাল বৈশাখীর বর্ষা মৌসুম, প্রতিদিনই মেঘনা-তেঁতুলিয়ার ভয়াংকর উত্তাল, কিন্তু তারপরেও এ উত্তাল নদী উপেক্ষা করে চরম ঝুঁকি নিয়ে যেন এভাবেই চলছে ছোট ছোট লঞ্চ- ট্রলার। ঝূঁকিপূর্ণভাবে এই পারাপার দেখলেই বোঝা যায়, যে কোন মুহুর্তে ঘটতে পারে দুর্ঘটনা।
বিআইডব্লিউটিএ সুত্র জানা যায়, সরকার নৌ দুর্ঘটনা রোধে প্রতি বছরের ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ৮ মাস সময়কে মেঘনার-তেঁতুলিয়ার ডেঞ্জার জোন হিসাবে চিহ্নিত করেছে। এ সময়ে নদী ও সাগর উত্তাল থাকায় সি সার্ভে ছাড়া অন্য চলাচলে নিষেধাজ্ঞা জারী করেন।
যাত্রীদের অভিযোগ, সরকারী নিয়ম তোয়াক্কা না করেই ঝূঁকিপূর্ণভাবে লঞ্চগুলো চলছে। প্রতিদিন তজুমদ্দিন ঘাট থেকে মনপুরাসহ বিভিন্ন স্থানে এসব লঞ্চ গুলো অভ্যন্তরীন রুটে ছাড়াও সামরাজ থেকে ২টি, দুলারহাট থানা ধীন নীলকমল ঘোষেরহাট, ভায়নীর খাল থেকে মজিবনগর, দক্ষিণ আইচার কচ্ছপিয়া থেকে চরকুুকরী-মুকরি, ঢালচর, নিঝুঁমদ্বীপ ও চরপাতিলা, লালমোহন নাজিপুর ঘাট থেকে পটুয়াখালীর কালাইয়া, মাদ্রাজ ঘাট থেকে চর নিজাম সহ ১২ থেকে ১৫ টি রুটে প্রতিদিন চরম ঝূঁকি নিয়েই যাত্রীরা পারাপার হচ্ছেন।
স্থানীরা বলছেন লঞ্চগুলো একদিকে অতিরিক্ত মালামাল তুলছে, অন্যদিকে ধারণ ক্ষমতার অধিক যাত্রী তুলতে। এতে  যে  কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।
যাত্রীরা বলেন, অনেক জোর পূর্ব অতিরিক্ত যাত্রী বোঝাই করছে ছোট যাত্রী বাহী লঞ্চগুলো। এ বিষয়ে প্রতিবাদ করেও  কোন লাভ হয়না। বিকল্প  নৌ-যান না ধাকায় আমরা এসব লঞ্চে যাতায়াত করছি। কিন্তু জীবন তো আমাদের হাতে মুঠোয় রয়েছে যাচ্ছে।
শাহে আলম ও আছমা বেগম নামের একাধিক যাত্রীরা বলেন, আমরা জানি যে কোন সময় ঝড় হলে কিংবা নদীতে অতিরিক্ত মাত্রায় উত্তাল হলেই এসব লঞ্চ ডুবে যাবে। কিন্তু কিছুই করার নেই, বিকল্প ব্যবস্থা নেই। তাছাড়া প্রশাসন এসব লঞ্চের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করছেনা।
বিভিন্ন সুত্র থেকে তথ্যনুসন্ধ্যানে দেখা গেছে, উল্লেখ যোগ্য ১২টি রুটের মধ্যে যেসব রুটে বর্ষা মৌসুমে সবচেয়ে বেশী ভংকর সেগুলো হচ্ছে, ইলিশা-মজুচৌধূরীররহাট, ভেলুমিয়া-ধুলিয়া, হাকিমুদ্দি-তজুমদ্দিন, দক্ষিণ আইচার কচ্ছপিয়া-ঢালচর-কুকরী-মুকরী,  বেতুয়া-মনপুরা, সামরাজ-মনপুরা-চর জহির উদ্দিন, নাজিরপুর-কালাইয়া বেতুয়া-আলেকজেন্ডার, মনপুরা-হাতিয়া,  দৌলতখান-আলেকজেন্ডার-মনপুরা, লক্ষীপুর।
সাথে অন্য দুর্গম এলাকার সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নৌ-পথ,তাই যাত্রীদের নৌ-যান দিয়েই যাতায়াাত করতে হয় প্রশাসনের নাকের ডগায় এসব রুটে ফিটনেসবিহনীন ছোট ছোট লঞ্চ অতিরিক্ত যাত্রী বোঝাই করে পারাপার হলেও যেন মাথা ব্যাথা নেই তাদের।
ভোলা বিআইডব্লিউটিএর পরিদর্শক মো. নাছিম বলেন, একদিকে ডেঞ্জার জোন এলাকাগুলোতে সি-ট্রাক সঙ্কটের পাশাপাশি লোকবল সংকটের কারণে মেঘনা ও তেতুঁলিয়া থেকে অনিরাপদ নৌযান বন্ধ করা যাচ্ছেনা। তারপরও সংশ্লিষ্ট উপজেলার প্রশাসনকে অভিযান পরিচালনার জন্য বলা হয়েছে।
এছাড়াও বিআডব্লিটিএ ট্রফিক বিভাগের কর্মকর্তাগণ বিষয়টির উপর নজরদারি রাখছে।
এদিকে,  ডেঞ্জার জোনে অবৈধ লঞ্চ চলাচল বন্ধ করে এসব রুটে সরকারী সি ট্রাক কিংবা নিরাপদ লঞ্চ দেয়ার দাবী জানিয়েছে যাত্রীরা।
-এফএইচ





প্রধান সংবাদ এর আরও খবর

উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায়
ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত
ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময়
চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস
ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ!
ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ! ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ!
তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ
মনপুরায় বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ মনপুরায় বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।