শিরোনাম:
●   ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভোলার সংবাদ
বুধবার ● ৩০ আগস্ট ২০১৭
প্রথম পাতা » প্রধান সংবাদ » মিয়ানমারে চলছে বিশ্বের নীরবতম গণহত্যা
প্রথম পাতা » প্রধান সংবাদ » মিয়ানমারে চলছে বিশ্বের নীরবতম গণহত্যা
৫৬৭ বার পঠিত
বুধবার ● ৩০ আগস্ট ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মিয়ানমারে চলছে বিশ্বের নীরবতম গণহত্যা

 ---

ডেস্ক: এটা হচ্ছে বিশ্বের সবচেয়ে নীরবতম গণহত্যা। এটা এমন নীরব গণহত্যা যে, আপনি যদিও এটা নিয়ে একটু-আধটু শুনছেন কিন্তু অস্পষ্ট ও অপূর্ণ বিবরণে।
জাতিসংঘ জেনেভা কনভেনশনে গণহত্যার সংজ্ঞায় বলা হয়, ‘যখন কোনো জাতি, নৃতাত্ত্বিক, বর্ণগত বা ধর্মীয় গোষ্ঠিকে আংশিক বা সম্পূর্ণভাবে শেষ করে দেওয়ার জন্য শারীরিক ও মনস্তাত্ত্বিক হামলা চালানো হয়।’

গণহত্যার সংজ্ঞায় আরও বলা হয়, যখন কোনো জাতিগোষ্ঠির বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয় যাদেরকে নিয়মিতভাবে শারীরিক ও মানসিকভাবে দুর্বল করে দেওয়া হয়, ওই জনগোষ্ঠিতে শিশু জন্ম নিয়ন্ত্রণ করা হয়, জোর করে ওই জনগোষ্ঠির শিশুদেরকে অন্যত্র স্থানান্তর করা হয়।

এখন গণহত্যার সবগুলো সংজ্ঞা অনুযায়ীই মিয়ানমার সরকার তার ১৩ লাখ রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠির উপর গণহত্যা চালাচ্ছে। এটা আন্তর্জাতিক সম্প্রদায় পুরোপুরিভাবে এড়িয়ে যাচ্ছে।

জাতিসংঘ অবশ্য এই নির্বিচার হত্যাকাণ্ড, গুম, নির্যাতন, গণধর্ষণ, বেধড়ক পিটুনি, সম্পদ দখল ও জোর করে অন্যত্র পাঠিয়ে দেওয়াসহ বিভিন্ন অপরাধের প্রমাণ পেয়েছে।

জাতিসংঘের ২০১৭ সালের একটি প্রতিবেদনে মিয়ানমার সরকারের এই পদক্ষেপগুলোকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবে অভিহিত করেছে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে পশ্চিমা গণমাধ্যম ও নেতারা মিয়ানমার কর্তৃক রোহিঙ্গা মুসলিমদের উপর চালানো নিয়মতান্ত্রিক নিধন কেন যেন এড়িয়ে যাচ্ছেন।

রোহিঙ্গা গণহত্যা নিয়ে কথা বলতে গিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যাইদ রা’দ আল হুসেইন বলেন, ‘রোহিঙ্গা শিশুরা যে কঠিন নির্মমতার মধ্য দিয়ে যাচ্ছে সেটা অবর্ণনীয়। এটা ঘৃণার কেমন রূপ যে মায়ের দুধ পানরত শিশুকে ছুরিবিদ্ধ করতে হয় এবং মাকে সেটা দেখতে হয়। আবার সেই নিরাপত্তা বাহিনীই আবার তাকে গণধর্ষণ করে যাদের দায়িত্ব ছিল তাকে রক্ষা করা।’

রোহিঙ্গাদের উপর রাষ্ট্রীয়ভাবে যে নিপীড়ন চালানো হচ্ছে, তার তুলনা হতে পারে শুধু আইএসের সঙ্গে। আইএস যেখানে বিশ্বব্যাপী শিরোনাম আকর্ষণ করছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কর্তৃক চালানো একই নির্মমতা বড় আকারে অজানাই থেকে যাচ্ছে।

রোহিঙ্গাদের উপর যেসব নির্মমতা চালানো হয়েছে তার মধ্যে আছে একেবারে দুধের বাচ্চা থেকে শুরু করে বিভিন্ন শিশুদের ছুরি দিয়ে হত্যা করা, তাদের খাদ্য সরবরাহ বন্ধ করে দেওয়া এমনকি পুরো গ্রাম পুড়িয়ে দেওয়া, লুটপাট চালানোর মতো কাজ।

জাতিসংঘ যে ১০১ জন নারীর সাক্ষাৎকার নিয়েছে তাদের অর্ধেকেরও বেশি স্বীকার করেছেন, তারা ধর্ষণের শিকার হয়েছেন বা যৌন হয়রানির শিকার হয়েছেন।

রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য স্থাপিত একটি শরণার্থী শিবিরের বাসিন্দা সাত্তার ইসলাম নিরব নামে ২৮ বছরের এক যুবক জানান, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কর্তৃক নতুন করে শুরু হওয়া অভিযানের পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা মুসলমানদের বড় অংশটাই বাংলাদেশ সীমান্তের দিকে চলে আসছে।

গতকাল (সোমবার) তিন হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় প্রার্থনা করেছে। বাংলাদেশের সীমান্তরক্ষীরা অন্তত ১২০০ জনকে আটক করেছে যারা বিভিন্ন এলাকা দিয়ে প্রবেশের চেষ্টা চালাচ্ছিল।

বাংলাদেশ সীমানার মধ্যে তিনটি শরণার্থী ক্যাম্প স্থাপন করা হয়েছে যেখানে ১৩,৭৬৬ রোহিঙ্গা মুসলমান রয়েছেন। এছাড়া আশেপাশে বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে ৬৫,০০০ রোহিঙ্গা মুসলমান অবস্থান করছেন।

নিরব নামে ওই যুবক আরও জানান, কয়েকশ’ ‘সৌভাগ্যবান’ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়তে পেরেছেন। তারা বিভিন্ন আত্মীয়-স্বজনের বাসায় আশ্রয় নিয়েছেন।

ক্যাম্পগুলোতে কঠিন অবস্থার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন নিরব। খাবার ও পানীয়ের অভাবে অনেক অপুষ্টিতে মারা যাচ্ছে। অনেক দুধের শিশু রয়েছে এর মধ্যে। মাঝেমধ্যেই মাটির তৈরি ঘরগুলো ভেঙে যাচ্ছে।

নিরব এমন একটি তাঁবুতে গত দুই বছর ধরে বসবাস করে আসছেন। নিশ্চিত মৃত্যু, নির্যাতন ও জেলের ভয়ে মিয়ানমারে ফেরত যেতে ভয় পাচ্ছেন নিরবের মতো হাজারো শরণার্থী।

নিজেদের অবস্থা নিয়ে হতাশ অনুভব করেন কিনা- এমন প্রশ্ন করা হলে নিরব জানান, বিশ্ব সম্প্রদায়ের প্রতি তার আশা রয়েছে।

তিনি বলে, ‘যদি মার্কিন সরকার ও জাতিসংঘ মিলে মিয়ানমার সরকারকে চাপ দেয় তাহলে রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা অনেক ভালো হতে পারে।’

কঠোর পরিস্থিতিতে নিরবের এরকম আশাবাদ সত্ত্বেও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী বর্মি নেত্রী অং সান সু কি’র তেমন কর্ণপাত করার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এই নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নেত্রীই মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের উপর তদন্ত পরিচালনা করতে জাতিসংঘকে বাধা প্রদান করছেন। এমনকি তিনি রোহিঙ্গা মুসলিমদেরকে সরাসরি ‘সন্ত্রাসী’ এবং সন্ত্রাসবাদের সমর্থক হিসেবে গালি দিয়ে আসছেন।

মিয়ানমারের এই পরিকল্পিত জাতিগত নিধন বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে বেশি কিছু করার প্রয়োজনিয়তা এসেছে। এটা না করলে মুসলিম বিশ্বের প্রতি এই বার্তা যাবে যে, মুসলিমদের জীবন নিয়ে পাশ্চাত্যের কোনো মাথাব্যথা নেই।

-পিডি





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড ভোলার কর্ণফুলী-৩ লঞ্চে চাঁদপুরের মোহনায় অগ্নিকাণ্ড
উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায়
ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত
ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময়
চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস
ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী
ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ!
ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত
ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ! ভোলা কাঁচা বাজারের প্রবেশমুখে দোকান নির্মাণ, ব্যবসায়ী-ক্রেতাদের ক্ষোভ!
তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষের ঘর নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।