শিরোনাম:
ভোলা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

ভোলার সংবাদ
সোমবার ● ১৩ ফেব্রুয়ারী ২০১৭
প্রথম পাতা » প্রধান সংবাদ » কেন ভালোবাসা, ভালোবাসা কেন?
প্রথম পাতা » প্রধান সংবাদ » কেন ভালোবাসা, ভালোবাসা কেন?
৪২৬ বার পঠিত
সোমবার ● ১৩ ফেব্রুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কেন ভালোবাসা, ভালোবাসা কেন?

 ---

ডেস্ক: কেন ভালোবাসা, ভালোবাসা কেন? কী অদ্ভুত এক প্রশ্ন, তাই না? প্রায় প্রতিটি মানুষের জীবনেই কিন্তু কোনো না কোনো সময় ভালোবাসা এসে উঁকি দেয়। প্রেম ভালোবাসায় পড়েনি এমন মানুষের সংখ্যা নেহায়েত হাতে গোনার মতো। কেউ ভালোবাসাবাসিতে জীবনকে উদ্ভাসিত করে তুলছে, কেউবা জীবনের নেহায়েত টানাপোড়েনে পড়ে হয়তো তাদের মনে ভালোবাসা বাসা বাঁধতে পারেনি। প্রেম-ভালোবাসায় যেমন একরাশ সুখ-শান্তি বিরাজ করে তেমনি প্রেম-ভালোবাসায় জীবনের ঘাত-প্রতিঘাত অনিবার্য। ভালোবাসা ধনী-গরীব মানে না, ভালোবাসা জাত-কুল মানে না, ভালোবাসা কালো-সাদা মানে না, ভালোবাসা ধর্মের বাঁধন মানে না, ভালোবাসা বয়স দেখেও আসে না।
ভালোবাসা হচ্ছে হঠাৎ বা ধীরে ধীরে ঘটে যাওয়া এক সম্পর্কের আবর্তের নাম। হঠাৎ আসুক আর ধীরে আসুক ভালোবাসা কিন্তু কারও জীবনে বলে কয়ে আসে না। কারও জীবনে হঠাৎ করে আসে আবার কারও প্রতি ধীরে ধীরে ঘটে যায়। সোজা কথা একের প্রতি অন্যের প্রচণ্ড এক মানসিক আশক্তির নাম ভালোবাসা। জীবন আর ভালোবাসা একে অপরের পরিপূরক। এক জীবনের সাথে অন্য জীবনের পরিপূর্ণতার জন্যই কিন্তু ভালোবাসার প্রয়োজন। জাগতিক জীবনের দুটি দিক আমাদের সামনে উন্মোচিত। এর একটি হলো ভালো অপরটি মন্দ। স্বভাবতই ভালো দিকের উল্টো দিকে যেমন মন্দ আছে তেমনি ভালোবাসার বিপরীতে বিরহের জ্বালাও আছে। কাছের মানুষের সাথে ছাড়াছাড়ি অথবা ভালোবাসতে গিয়ে প্রত্যাখ্যানের নেতিবাচক দিকটি আমাদের সম্পর্ককে প্রশ্নের মুখোমুখি করে দেয়। আর এই সম্পর্কগুলো থেকে পাওয়া দুঃখজনক অভিজ্ঞতার জন্য অনেক সময়ই ভালোবাসার প্রতি বিতৃষ্ণা জম্ম নেয়। তখন আমরা অন্যের প্রতি ভালোবাসার কোনো মানেই খুঁজে পাই না। গভীর হতাশায় নিমজ্জিত হই। জীবনের সুন্দর ও ভালো দিকগুলো তখন আমাদের কাছে অসুন্দর হয়ে ধরা দেয়। সবকিছু কেমন জানি পরিত্যক্ত মনে হয়।

তারপরও আমরা ভালোবাসি। হয়তো কখনও সঠিক মানুষটির খোঁজ পাই…কখনও পাই না, কখনও ভুল মানুষকেই আপন ভেবে নিয়ে চলতে থাকে দিন। হয়তোবা দেখা যায় সেই ভুলের মাসুল দিতে গিয়ে একদিন জীবনের ছন্দ পতন। সময় আর স্রোত কারও জন্য বসে থাকে না। জাগতিক নিয়মেই হয়তো আবার ভালোবাসা নয়তো আবার ভুল মানুষ, এভাবেই চলতে থাকে সময়। হতাশাবাদী দলে যারা আছেন তাদের মনে প্রশ্ন জাগাটা স্বাভাবিক। তাদের প্রশ্ন ভালোবাসা কেন? মানুষের বেঁচে থাকার প্রয়োজনের সাথে ভালোবাসার সামঞ্জস্য কোথায়? ভালোবাসা আসলে আমাদের কী দেয়? এভাবেই নানা প্রশ্ন তাদের মাথায় কিলবিল করতে থাকে। সব হতাশা ছাপিয়ে তারপরও মানুষ ভালোবাসে, তারপরও মানুষ জীবনের তাগিদে বেঁচে থাকে।

ভালোবাসার প্রথম শর্ত ভালোলাগা

ভালোবাসার প্রথম ও প্রধান শর্ত হচ্ছে কাউকে ভালোলাগা। আগেতো ভালোলাগতে হবে তবেই না ভালোবাসার বন্ধনের চিন্তা। ভালোবাসায় পড়লে তার আশপাশের সবকিছু সুন্দর হয়ে উঠে। প্রিয় মানুষটির রোমান্টিক সান্নিধ্য আমাদের চারপাশ ভরে রাখে অপূর্ব ভালোলাগায়। আমরা যখন প্রিয়জনের সঙ্গে থাকি প্রতিটি মুহূর্ত উপভোগ্য করে তুলতে কার্পণ্য করি না। জীবনকে ভালোবাসার নানা রং-এ রাঙিয়ে তুলতে ভালো একজন সঙ্গীর ভূমিকা অনস্বীকার্য। ভালোবাসার কোমল ছোঁয়ায় প্রতিটি দিন প্রতিটি মুহূর্ত হয়ে উঠে আরও মধুর আরও প্রাণবন্ত। এর প্রভাব শুধু মনে নয় শরীরেও পড়ে। মানসিক উৎফুল্লতার কারণে রোগ শোক শরীরে বাসা বাঁধার সাহস করে না। তারা থাকে সুস্থ ও প্রাণোচ্ছ্বল।

ভালোবাসা আর মানবিকতা যেন জমজ বোন

ভালোবাসা মানুষকে আবেগ তাড়িত করে। ভালোবাসা মানুষকে মানবিক হয়ে উঠতে সহযোগিতা করে। আমরা যখন ভালোবাসার মানুষটি বা প্রিয় মানুষটির সান্নিধ্যে থাকি তখন খুব সুখি থাকি। ভালোলাগায় আচ্ছাদিত হয়ে তখন আমাদের মনও অনেক বেশি সহনশীল ও সহানুভূতিশীল প্রকৃতির হয়ে উঠে। ভালোবাসাই আমাদের অন্ধকার দিক ও খারাপ সব কিছু থেকে আগলে রাখে। আর এই ভালোবাসা শুধুমাত্র প্রিয়জনের জন্যই নয় বরং সব সৃষ্টির মাঝেই ছড়িয়ে যায়। বিভিন্ন কাজের মাঝেই আমরা তখন তৃপ্তি খুঁজে পাই। ভালোবাসা হাঁসি-কান্না, আনন্দ-বেদনা, ভালোলাগা-মন্দ লাগা জীবনের পার্থিব সবকিছুকে ভাগাভাগি করে নিতে শেখায়। ভালোবাসা কাছে টানে, ভালোবাসা সম্পর্ককে জোড়া লাগাতে সাহায্য করে।

সৃজনশীলতায় ভালোবাসা

আপনি ভালোবাসবেন আর আপনার মধ্যে কোনো সৃজনশীলতা কাজ করবে না তা হতে পারে না। ভালোবাসা মানুষকে সৃজনশীল হতে সাহায্য করে। ভালোবাসা মানুষের চর্ম চক্ষু, অন্তর চক্ষু খুলে দেয়। ভালোবাসা মানুষকে ভালো কাজের সাথে থাকতে প্রেরণা যুগিয়ে যায়। বিশ্বের জনপ্রিয় বহু গান, কবিতা, গল্প, নাটক, সিনেমা তৈরি হয়েছে ভালোবাসাকে উপজীব্য করে। ভালোবাসা আর মনের আবেগ থেকে অনুপ্রাণিত হয়েই রচিত হয়েছে কালজয়ী সব কাব্য। তাইতো সৃজনশীল উপায়ে প্রিয়জনের জন্য ভালোবাসার অনুভূতি এবং গভীরতা প্রকাশ করতে গো-বেচেরা টাইপের ভাবলেশহীন মানুষও হয়ে ওঠেন কবি।

ভালোবাসা আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়

আমাদের যখন সঠিক ব্যক্তির সঙ্গে ভালো সম্পর্ক থাকে, তখন আমরা প্রিয়জনকে যেমন ভালোবাসি তেমনি নিজের প্রতিও ভালোলাগা তৈরি হয়। আমরা আত্মবিশ্বাসী হয়ে উঠি। প্রিয়জনের কাছে সুন্দর করে উপস্থাপনের জন্য নিজের যতেœর বিষয়টিও চোখ এড়িয়ে যায় না। সকালে ঘুম থেকে ওঠার পর সারাদিন কাজ করতেও ক্লান্তি আসে না। ভালোবাসার অফুরন্ত প্রাণশক্তি আমাদের মনের আত্মবিশ্বাস কয়েকগুণ বাড়িয়ে দেয়। ভালোবাসায় শেষ বলতে কোনো শব্দ নেই। ভালোবাসা আশাবাদী হতে শেখায়।

শেষ কথা

সব ভালোর পেছনে যেমন মন্দ আছে তেমনিভাবে প্রেম-ভালোবাসার প্রাণ শক্তির উল্টো পিঠেও দুঃখ, কষ্ট, বেদনা, হতাশা, কান্না লুকিয়ে থাকে। সত্যিকারের ভালোবাসা সবার জীবনে অনাবিল আনন্দ বয়ে নিয়ে আসে না। ভালোবাসা যেমনি কাছে টানে, তেমনিভাবে ভালোবাসার বিচ্ছেদ ঘটলে যোজন যোজন দূরেও ঠেলে দেয়। প্রেম-ভালোবাসা, প্রিয় জীবন সঙ্গী আমাদের জন্য সৃষ্টিকর্তার আশীর্বাদ। ভালোবাসা হচ্ছে স্বর্গের সুখ। অথচ ভুল পথে গিয়ে অনেকের জীবনে এই ভালোবাসাই কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। তবে ভালোবাসার মানুষকে না পেলে বা হারালে নিজের কোনো অযোগ্যতার দরুণ হারালাম ভেবে কষ্ট পাওয়ার কোনো কারণ নেই। মনে মনে এই ভেবে শান্তনা খুঁজে নিতে হবে যে, আপনার সঙ্গী নির্বাচনেই ভুল ছিলো। ভুল সঙ্গী নির্বাচনের কারণে মানুষটি তার জীবনে আপনার প্রয়োজনীয়তা এবং আপনার ভালোবাসা-আন্তরিকতাকে মূল্যায়ন করতেই পারেনি। “দু’জনার দু’টি পথ/ দু’দিকে বেঁকে গেছে…’ কবিতার পঙক্তিমালার মতো। এটা তার ব্যর্থতা।

সোজা ভাষায় নিজের জীবনকে ভালোলাগায় রঙিন করে তুলতে মানুষ ভালোবাসায় পড়ে। নিজেকে ভালোবাসে বলেই অন্যকে ভালোবাসতে শেখে। জীবনকে মানিয়ে নিতেই মানুষ ভালোবাসে।





প্রধান সংবাদ এর আরও খবর

দৈনিক ১৩০ টাকার কম্পিউটার অপারেটর ভোলার নুরুল ৪৬০ কোটি টাকার সম্পদের মালিক দৈনিক ১৩০ টাকার কম্পিউটার অপারেটর ভোলার নুরুল ৪৬০ কোটি টাকার সম্পদের মালিক
ভোলায় বিজেপি নেতা আবদুল্লাহ আল মামুন খসরুর রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠান ভোলায় বিজেপি নেতা আবদুল্লাহ আল মামুন খসরুর রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠান
লালমোহনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু! লালমোহনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু!
বোরহানউদ্দিনে জনপ্রতিনিধিদের ছত্রছায়ায় মেঘনায় দখল করে অবৈধ জাল পেতে মাছ নিধন! বোরহানউদ্দিনে জনপ্রতিনিধিদের ছত্রছায়ায় মেঘনায় দখল করে অবৈধ জাল পেতে মাছ নিধন!
বোরহানউদ্দিনে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসহ দুই জলদস্যু আটক বোরহানউদ্দিনে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসহ দুই জলদস্যু আটক
ভোলায় যৌতুকের দাবীতে  শিশুকে আটক রেখে মা’কে নির্যাতনের অভিযোগ ভোলায় যৌতুকের দাবীতে শিশুকে আটক রেখে মা’কে নির্যাতনের অভিযোগ
জালিয়াতির কারণে লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসার এমপিও স্থগিত জালিয়াতির কারণে লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসার এমপিও স্থগিত
লালমোহনে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে আ’লীগ অফিসে হামলা ও ভাঙচুর, আহত-১০ লালমোহনে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে আ’লীগ অফিসে হামলা ও ভাঙচুর, আহত-১০
দুলারহাটে হাফিজিয়া মাদ্রাসার জমিতে মার্কেট করতে বাঁধা দেওয়ায় হামলা ও ভাঙচুরের অভিযোগ যুবলীগ সভাপতির বিরুদ্ধে! দুলারহাটে হাফিজিয়া মাদ্রাসার জমিতে মার্কেট করতে বাঁধা দেওয়ায় হামলা ও ভাঙচুরের অভিযোগ যুবলীগ সভাপতির বিরুদ্ধে!
ভোলার সংবাদ এর পক্ষ থেকে সবাইকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা ভোলার সংবাদ এর পক্ষ থেকে সবাইকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)