শিরোনাম:
ভোলা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮

ভোলার সংবাদ
বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারী ২০১৭
প্রথম পাতা » কৃষি » চরফ্যাশনে বিষমুক্ত সবজি চাষ
প্রথম পাতা » কৃষি » চরফ্যাশনে বিষমুক্ত সবজি চাষ
৩৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চরফ্যাশনে বিষমুক্ত সবজি চাষ

---

এম আমির হোসেন, চরফ্যাশন প্রতিনিধি: চরফ্যাশন উপজেলার উত্তর মাদ্রাজ গ্রামের বিষ মুক্ত সবজি চাষাবাদ শুরু করেছে কৃষকরা। ফলনও ভালো হয়েছে। এখন বাজারজাত করে ন্যয্যমূল্য পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন কৃষকরা।
স্থানীয় সূত্রে জানা গেছে, ১০৬ শতক জমির মধ্যে ৩৩ শতকে অর্গানিক মরিচ, ৪০ শতকে টমেটো, ৩৩ শতকে ফুলকপি ও বাধাকপি লাগানো হয়েছে। মরিচে ১৭ হাজার টাকা, বর্তমান বিক্রি ৫ হাজার সম্ভাব্য ৫০ হাজার, মেটাল সীটের টাইডি প্লাস নামক টমেটোতে ২৬ হাজার টাকা বিক্রি ১৫  হাজার সম্ভাব্য বিক্রি ৬০হাজার টাকা। ফুলকপি ২৫ হাজার টাকা, বাধাকপি ২৮ টাকা বিক্রি করা হয়েছে।
কৃষক সোলায়মান পান্নু বলেন, বিষমুক্ত সবজী যদি কর্তৃপক্ষ আমাকে আরো সহায়তা করতো তাহলে ফুলকটি ও বাধাকপি আরো ৫৭ হাজার টাকা বেশী বিক্রি করা সম্ভাব হত। সম্ভাব্য মরিচ ও টমেটো বিক্রিতে আমি ৫৫ ও ২৫ হাজারসহ ৪ ইভেটের বিষমুক্ত সবজিতে আমি ১ লাখ ২৭ হাজার টাকা বেশী বিক্রি থেকে বঞ্চিত হয়েছে।
কৃষি বিভাগ, বে-সরকারি সংস্থা কোস্টট্রাস্ট ও আইডি বাংলাদেশ এর সহযোগীতা নিয়ে বিষমুক্ত সবজী উৎপাদনে উৎসাহিত হয়েছি। ইতিপূর্বে ২০১৩ সালে ফিলিপাইনে ১৪ দিন ও ২০১৬ সালে থাইল্যান্ডে ২১ দিন কৃষি কাজ অর্গানিক এবং ভেজস কীটনাশকের উপর দক্ষতা অর্জনে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে আদর্শ চাষী উন্নয়ন সমিতির সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন মহজান জানিয়েছেন।
সেলাই প্রশিক্ষণসহ বিভিন্ন কাজের প্রশিক্ষক হিসাবে কাজ করলেও ২০০৫ সালে ঝুঁকে পড়েন কৃষি কাজে। দীর্ঘ ১২বছর যাবৎ উন্নত প্রযুক্তি ব্যবহার করে বিষ মুক্ত সবজি  উৎপাদন করেছে । গঠন করেছেন আদর্শ চাষী উন্নয়ন নামক একটি কৃষক সংগঠন। সভাপতি হিসাবে ডা.আঃ ছাত্তার ফারুক দায়িত্ব পালন করেছেন। কৃষকদেরকে ওই সংগঠনের মাধ্যমে পরামর্শ প্রদান করা হয় বলেও সাধারণ কৃষক সূত্রে জানা যায়। ০১৭২৪৩২৩২৫৩ নাম্বারে যোগাযোগ করা হলে পাবেন বিষমুক্ত সবজি। বর্তমানে ৪টির ইভেন্ট করা হলেও ভবিষ্যতে আরো বিভিন্ন ধরণের সবজি উৎপাদন বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে এই কৃষকের।
চরফ্যাশন হাসপাতালের মেডিকেল অফিসার ডা.শাহদাৎ হোসেন বলেন, আমাদের সকল সবজি এখন সার ও ফরমালিন যুক্ত থাকে। এই সকল সবজি খেলে লিভার ও কিডনী ডিজেজ ও মরণ ব্যধী ক্যান্সার মত রোগের আক্রন্ত হওয়ার সম্ভাবনা থাকে না। আমরা বিষমুক্ত সবজি চাষাবাদের কথা শুনে আনন্দিত হয়েছি।
উপজেলা কৃষি কর্মকর্তা মনোতোষ সিকদার জানান, কয়েজন কৃষক বিষমুক্ত সবজি চাষাবাদ করেছে তাদেরকে আমরা সহযোগীতা করতে হবে। আনুষ্ঠানিক ভাবে বিষমুক্ত সবজি উদ্বোধন করলে ক্রেতারা আরো উৎসাহিত হত।
বিষমুক্ত সবজি চাষাবাদের ক্ষেত্রে প্রয়োজন সকলের সহযোগীতা। সরকারি উদ্যোগ, রাজনৈতিক নেতৃবৃন্দের ও সচেতন মহলের থাকতে হবে অধিক আগ্রহ। আমরা আজ খাদ্যের সাথে বিষ পান করছি। শরীরের প্রতিলক্ষ্য রেখে বিষপান থেকে সরে আসতে হবে। তাহলেই সুস্থ্য থাকা সম্ভাব।

-এফএইচ





কৃষি এর আরও খবর

বোরহানউদ্দিন খাদ্য গুদামে ধান ক্রয়ে ব্যাপক নয় ছয়ের অভিযোগ, কৃষকদের ক্ষোভ বোরহানউদ্দিন খাদ্য গুদামে ধান ক্রয়ে ব্যাপক নয় ছয়ের অভিযোগ, কৃষকদের ক্ষোভ
ভোলায় দুই হাজার দরিদ্র পরিবারকে সবজি ও ফলের চারা বিতরণ ভোলায় দুই হাজার দরিদ্র পরিবারকে সবজি ও ফলের চারা বিতরণ
চরফ্যাশনে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক, ৭০ হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ চরফ্যাশনে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক, ৭০ হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ
ভোলায় বিদেশি সবজি ক্যাপসিকাম চাষে ঝুঁকছে চাষীরা! ভোলায় বিদেশি সবজি ক্যাপসিকাম চাষে ঝুঁকছে চাষীরা!
বোরহানউদ্দিনে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন বোরহানউদ্দিনে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন
লালমোহনে ধান কিনছে না খাদ্য গুদাম, বিপাকে কৃষক লালমোহনে ধান কিনছে না খাদ্য গুদাম, বিপাকে কৃষক
ধানের দাম কমানোর প্রতিবাদে ভোলায় কৃষকদলের মানববন্ধন ধানের দাম কমানোর প্রতিবাদে ভোলায় কৃষকদলের মানববন্ধন
চরফ্যাশনের ২৮শ’ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণী চরফ্যাশনের ২৮শ’ কৃষকের মাঝে বীজ ও সার বিতরণী
ভোলায় তরমুজের বাম্পার ফলন তিনগুণ কমেছে আবাদ ভোলায় তরমুজের বাম্পার ফলন তিনগুণ কমেছে আবাদ
ভোলায় বিজ্ঞান, কৃষি, প্রযুক্তি ও উদ্ভাবনী মেলার উদ্বোধন ভোলায় বিজ্ঞান, কৃষি, প্রযুক্তি ও উদ্ভাবনী মেলার উদ্বোধন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)