ভোলা ও মনপুরায় ১৫ জেলের কারাদণ্ড

---

বিশেষ প্রতিনিধি: মা ইলিশ ধরার অপরাধে ভোলায় ১২ জন মনপুরায় জেলেসহ ১৫ জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার তাদেরকে ভোলা মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে আটক করে কারাদ- প্রদান করা হয়। সময় হাজার মিটার কারেন্ট জাল ২০ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে ভ্রাম্যমাদন আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামাল হোসেন রায় দেন।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা মোঃ আসাদুজ্জামান জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে ইলিশ ধরতে না পারে সে লক্ষ্যে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালায় মৎস্যবিভাগ কোস্টগার্ড। মেঘনা নদীর ভেদুরিয়া, হাজিরহাট, শ্রীপুর, চন্দ্রমোহন এলাকায় অভিযান চালিয়ে ১২ জেলেকে আটক করা হয়।

আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে আদালত প্রত্যেকের বছর করে কারাদণ্ডদেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. কবির, রিয়াজ, শাহ আলম, রুহুল আমিন, আলামিন, মনির, সাকিল, জামাল, নাইম, জাফর, কালাম রুহুল আমিন। তাদের বাড়ি সদর উপজেলার বিভিন্ন গ্রামে। তখন তাদের কাছ থেকে হাজার মিটার কারেন্ট জাল ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় আর মা ইলিশ অসহায় গরীব এতিমদের মাঝে বিতরণ করা হয়।

কোষ্টগার্ড দক্ষিণ জোন কমান্ডারের পক্ষে লেঃ কমান্ডার বিএন নুরুজ্জামান শেখ জানান, মা ইলিশ রক্ষায় সরকারের অন্যান্য বিভাগের মত বিভাগও সক্রিয় ভূমিকা পালনের মাধ্যমে অবদান রাখছে। প্রতিদিনই মেঘনা তেঁতুলিয়া নদীতে অভিযান চালানো হচ্ছে। আগামী দিনগুলোতেও মা ইলিশ রক্ষার অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

অপরদিকে মনপুরার মেঘনায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ শিকারের সময় তিন জেলেকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার আবদুল আজিজ ভূঞাঁ নের্তৃত্বে কোস্টগার্ডের একটি টিম। এই সময় তাদের কাছে ৮৮ পিচ ইলিশ, হাজার মিটার জাল একটি মাছ ধরার নৌকা আটক করা হয়। জব্দকৃত মাছ গরিব-দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

বুধবার রাতে উপজেলার দক্ষিণ সাকুচিয়া মেঘনায় অভিযান পরিচালনা করে জেলেদের আটক করা হয়। আটককৃত জেলেরা হলেন, শাহাবুদ্দিন মাঝি, মোঃ আলাউদ্দিন, মোঃ নুর হোসেন। এদের সবার বাড়ি উপজেলার দক্ষিণ সাকুচিয়া গ্রামে।

পরে ভ্রাম্যমান আদালতের বিচারক আবদুল আজিজ ভূঞা আটককৃত তিন জেলেকে মৎস্য আইনে এক বছর করে কারাদ- প্রদান করেন।

উল্লেখ্য, গত অক্টোবর (রোববার) থেকে আগামী ২৮ অক্টোবর (রোববার) পর্যন্ত নদীতে সকল প্রকার মাছ শিকার করা, জাল ফেলা, মজুদ পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

-এমএসএইচ/এসইউ/এফএইচ


এ বিভাগের আরো খবর...
ভোলায় বিষ্ফোরক ও পুলিশ এসল্ট মামলায় বিএনপির ২৭ নেতাকর্মী জেল হাজতে ভোলায় বিষ্ফোরক ও পুলিশ এসল্ট মামলায় বিএনপির ২৭ নেতাকর্মী জেল হাজতে
ভোলা থেকে হরিয়ে যাচ্ছে মক্তব শিক্ষা ব্যাবস্থা ভোলা থেকে হরিয়ে যাচ্ছে মক্তব শিক্ষা ব্যাবস্থা
আজ ভয়াল ১২ নভেম্বর স্বজন হারা উপকূলবাসীর এখনো কান্না! আজ ভয়াল ১২ নভেম্বর স্বজন হারা উপকূলবাসীর এখনো কান্না!
ভোলায় সন্তান বিক্রি করে ঋণের টাকা পরিশোধ করলেন মা ! ভোলায় সন্তান বিক্রি করে ঋণের টাকা পরিশোধ করলেন মা !
মনপুরায় পরিবার পরিকল্পনা কর্মকর্তার উপর সন্ত্রাসী হামলা মনপুরায় পরিবার পরিকল্পনা কর্মকর্তার উপর সন্ত্রাসী হামলা
উন্নয়নে শেখ হাসিনা বিশ্বেও প্রশংসিত: জ্যাকব উন্নয়নে শেখ হাসিনা বিশ্বেও প্রশংসিত: জ্যাকব
২/১ দিনের মধ্যেই প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: কাদের ২/১ দিনের মধ্যেই প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: কাদের
সংসদ নির্বাচনের ভোট ২৩ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট ২৩ ডিসেম্বর
ভোলায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সাফল্যে ভোলায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সাফল্যে
মনপুরা শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত মনপুরা শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ভোলা ও মনপুরায় ১৫ জেলের কারাদণ্ড
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)