ভোলা ও মনপুরায় ১৫ জেলের কারাদণ্ড

---

বিশেষ প্রতিনিধি: মা ইলিশ ধরার অপরাধে ভোলায় ১২ জন মনপুরায় জেলেসহ ১৫ জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার তাদেরকে ভোলা মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে আটক করে কারাদ- প্রদান করা হয়। সময় হাজার মিটার কারেন্ট জাল ২০ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে ভ্রাম্যমাদন আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামাল হোসেন রায় দেন।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা মোঃ আসাদুজ্জামান জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে ইলিশ ধরতে না পারে সে লক্ষ্যে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে অভিযান চালায় মৎস্যবিভাগ কোস্টগার্ড। মেঘনা নদীর ভেদুরিয়া, হাজিরহাট, শ্রীপুর, চন্দ্রমোহন এলাকায় অভিযান চালিয়ে ১২ জেলেকে আটক করা হয়।

আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে আদালত প্রত্যেকের বছর করে কারাদণ্ডদেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. কবির, রিয়াজ, শাহ আলম, রুহুল আমিন, আলামিন, মনির, সাকিল, জামাল, নাইম, জাফর, কালাম রুহুল আমিন। তাদের বাড়ি সদর উপজেলার বিভিন্ন গ্রামে। তখন তাদের কাছ থেকে হাজার মিটার কারেন্ট জাল ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় আর মা ইলিশ অসহায় গরীব এতিমদের মাঝে বিতরণ করা হয়।

কোষ্টগার্ড দক্ষিণ জোন কমান্ডারের পক্ষে লেঃ কমান্ডার বিএন নুরুজ্জামান শেখ জানান, মা ইলিশ রক্ষায় সরকারের অন্যান্য বিভাগের মত বিভাগও সক্রিয় ভূমিকা পালনের মাধ্যমে অবদান রাখছে। প্রতিদিনই মেঘনা তেঁতুলিয়া নদীতে অভিযান চালানো হচ্ছে। আগামী দিনগুলোতেও মা ইলিশ রক্ষার অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

অপরদিকে মনপুরার মেঘনায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ শিকারের সময় তিন জেলেকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার আবদুল আজিজ ভূঞাঁ নের্তৃত্বে কোস্টগার্ডের একটি টিম। এই সময় তাদের কাছে ৮৮ পিচ ইলিশ, হাজার মিটার জাল একটি মাছ ধরার নৌকা আটক করা হয়। জব্দকৃত মাছ গরিব-দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

বুধবার রাতে উপজেলার দক্ষিণ সাকুচিয়া মেঘনায় অভিযান পরিচালনা করে জেলেদের আটক করা হয়। আটককৃত জেলেরা হলেন, শাহাবুদ্দিন মাঝি, মোঃ আলাউদ্দিন, মোঃ নুর হোসেন। এদের সবার বাড়ি উপজেলার দক্ষিণ সাকুচিয়া গ্রামে।

পরে ভ্রাম্যমান আদালতের বিচারক আবদুল আজিজ ভূঞা আটককৃত তিন জেলেকে মৎস্য আইনে এক বছর করে কারাদ- প্রদান করেন।

উল্লেখ্য, গত অক্টোবর (রোববার) থেকে আগামী ২৮ অক্টোবর (রোববার) পর্যন্ত নদীতে সকল প্রকার মাছ শিকার করা, জাল ফেলা, মজুদ পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

-এমএসএইচ/এসইউ/এফএইচ


এ বিভাগের আরো খবর...
চরফ্যাশনে কিশোরকে বেঁধে পেটালেন ইউপি মেম্বার চরফ্যাশনে কিশোরকে বেঁধে পেটালেন ইউপি মেম্বার
ভোলা প্রেসক্লাবের নতুন কমিটির সভাপতি হাবিবুর রহমান, সম্পাদক অপু ভোলা প্রেসক্লাবের নতুন কমিটির সভাপতি হাবিবুর রহমান, সম্পাদক অপু
ভোলায় আগুনে ৩৫ দোকান পুড়ে ছাই ভোলায় আগুনে ৩৫ দোকান পুড়ে ছাই
চরফ্যাশন গরু চোরাই সেন্ডিকেটের বিরুদ্ধে মামলা চরফ্যাশন গরু চোরাই সেন্ডিকেটের বিরুদ্ধে মামলা
দুলার হাটে বিনামূল্যে স্যানিটেশন বিতরণ দুলার হাটে বিনামূল্যে স্যানিটেশন বিতরণ
ভোলার আলো ডটকম’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ভোলার আলো ডটকম’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
চরফ্যাশনে মেম্বারের ছেলের হাতে গৃহবধূ আহত চরফ্যাশনে মেম্বারের ছেলের হাতে গৃহবধূ আহত
লালমোহনে সাবেক এমপি মোতাহার উদ্দিন মাস্টারের স্মরণ সভা লালমোহনে সাবেক এমপি মোতাহার উদ্দিন মাস্টারের স্মরণ সভা
মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সে ওসি মিজান মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সে ওসি মিজান
দুলারহাটে অপহরণের চেষ্টায় দুলারহাটে অপহরণের চেষ্টায়

ভোলা ও মনপুরায় ১৫ জেলের কারাদণ্ড
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)