লালামোহন-ডাওরীরহাট সড়ক যেন মরণ ফাঁদ!

 ---

বিশেষ প্রতিনিধি: ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কের ডাওরীর হাট থেকে লালমোহন পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক এখন যাত্রীদের মরণ ফাঁদে পরিণত হয়েছে। যাত্রীরা প্রতিনিয়ত বাসে চরফ্যাসন-ভোলা যাতায়াতকালে বাসের ঝাকুনি যেন মরণরকে স্মরণ করতে হয়। এই সড়কে স্বাভাবিকভাবে  হেটেও মানুষ চলাচল করতে পারছে না। বোরহানউদ্দিন উপজেলার সিমানা পার হলেই লালমোহন ডাওরীর হাট বাজার থেকে লালমোহন থানার মোড় পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক পুরোটাই দুর্দশাগ্রস্থ বেহাল অবস্থায় পড়ে আছে। পুরো রাস্তা জুড়ে হাজার হাজার খানা খন্দকে ভরে আছে। এই সড়ক দিয়ে ভোলা-চরফ্যাশন রুটসহ ঢাকা, খুলনা, চট্টগ্রামের বাস চলাচল করে। সড়কের বেহাল অবস্থার কারণে প্রতিদিনই দু’চারটি যানবাহন সড়কে আটকে ও উল্টে পড়ছে।
সড়কটি মেরামতের জন্য সড়ক বিভাগ উদ্যোগ নিলেও বর্ষা মৌসুমে কাজ শেষ হওয়ার কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। এতে ঈদের সময় এ সড়কেই ঘরমুখো যাত্রীদের আরো ভোগান্তি পোহাতে হবে। একইভাবে ঈদ শেষে কর্মস্তলে ফেরা যাত্রীরাও একই দুর্ভোগে পড়বেন।
জানা গেছে, ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক দুরত্ব ১১০ কিলোমিটার। এরমধ্যে ভোলা থেকে চরফ্যাশনের দুরত্ব ৮০ কিলোমিটার। এ সড়কটিই জেলা সদরের সাথে জেলার ৫ উপজেলার ও আরো নতুন ৩টি থানা দক্ষিণ আইচা ও শশীভূষণ ও দুলারহাট এলাকার যোগাযোগের একমাত্র ভরসা বাস। এ সড়কের ডাওরী থেকে লালমোহন উপজেলা পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক দীর্ঘ দেড় বছর ধরে বেহাল দশায় পরে রয়েছে।
সড়কের কোথাও উঁচু-নিচু, কোথাও ভাঙা চোড়ায় নাজুক অবস্থা। সড়কের চারপাশের ইট, বালু ও খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়। এতে সামান্য বৃষ্টি হলেই জলবদ্ধতায় ডুবে যায় সড়কের অধিকাংশ এলাকা। তখন চলাচলে মারাত্মক বিঘœ সৃষ্টি হয় পরিবহনগুলোর। অন্যদিকে ভোগান্তি পোহাতে হয়  জেলার ১৮ লক্ষ যাত্রীদের।
ভুক্তভোগী যাত্রীরা জানিয়েছেন, ভোলা-চরফ্যাশন সড়কের ডাওরী থেকে  ভোগান্তি শুরু এবং লালমোহনে গিয়ে শেষ। পুরো ৮০ কিলোমিটার যাত্রা পথ সহজ হলেও এই ৬ কিলোমিটার পথ যাত্রীদের চরম বিড়ম্বনায় পরতে হয়। যাত্রাপথে বাসের ঝাকুনিতে যাত্রিরা প্রতিনিয়ত মরণকে স্মরণ করছে তারা। সাধারণ মানুষের যেন দুর্ভোগের শেষ নেই।
জনগুরুপ্তপূর্ন এ সড়ক দিয়ে প্রতিদিন ডাইরেক্ট, লোকাল এবং অভ্যন্তরীন ও দুরপাল্লার শত শত বাস এবং বিভিন্ন ধরনের হাল্কা ও ভারী হাজারো পরিবহন যাতায়াত করছে। কিন্তু ওই সব পরিবহনকে চরম ভোগান্তি পোহাতে হয়। সড়কের বেহাল দশায় কারণেই মাঝে মধ্যে দুর্ঘটনার শিকার হচ্ছে পরিবহনগুলো।
সড়ক ও জনপথ ভোলা বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশরী নাজমুল ইসলাম বলেন, ভোলা-চরফ্যাশনের আঞ্চলে মহাসড়কের ক্ষতিগ্রস্থ ৬ কিলোমিটার সড়ক  মেরাতমের জন্য ৩৩ কোটি টাকার বরাদ্দ হয়েছে। টেন্ডার প্রক্রিয়াও শেষ, ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে, ঈদে যাত্রীদের ভোগান্তি পোহাতে না হয় সে জন্য ক্ষতিগ্রস্থ রাস্তা জনসাধারণের চলাচলের উপযোগী করা হবে।
-কেএস/এফএইচ


এ বিভাগের আরো খবর...
শশীভূষণে ধানক্ষেত থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার শশীভূষণে ধানক্ষেত থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার
বোরহানউদ্দিনে নৌকা বাইচ দেখতে এসে পানিতে ডুবে কিশোরের মৃত্যু বোরহানউদ্দিনে নৌকা বাইচ দেখতে এসে পানিতে ডুবে কিশোরের মৃত্যু
দৌলতখানে অপহরণের ১ মাস পর মুলাদী থেকে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী উদ্ধার, আটক ১ দৌলতখানে অপহরণের ১ মাস পর মুলাদী থেকে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী উদ্ধার, আটক ১
ভোলা-চরফ্যাশন রুটে ১০ ঘন্টা বাস চলাচল বন্ধ ভোলা-চরফ্যাশন রুটে ১০ ঘন্টা বাস চলাচল বন্ধ
ভোলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে সম্মাননা প্রদান ভোলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে সম্মাননা প্রদান
দৌলতখানে মেঘনার তীরেই ইলিশ কেনা বেচার ধুম দৌলতখানে মেঘনার তীরেই ইলিশ কেনা বেচার ধুম
ভোলায় বাবাকে কুপিয়েছেন মাদকাসক্ত ছেলে ! ভোলায় বাবাকে কুপিয়েছেন মাদকাসক্ত ছেলে !
ভোলায় নির্যাতিতার পরিবারের পাশে ‘স্বপ্ন শিখর’ ভোলায় নির্যাতিতার পরিবারের পাশে ‘স্বপ্ন শিখর’
দুলারহাটে ৮ জেলে আটক, জাল জব্দ দুলারহাটে ৮ জেলে আটক, জাল জব্দ
দুলারহাটে স্ত্রীকে গরম দা দিয়ে ছ্যাকার অভিযোগে স্বামী গ্রেফতার দুলারহাটে স্ত্রীকে গরম দা দিয়ে ছ্যাকার অভিযোগে স্বামী গ্রেফতার

লালামোহন-ডাওরীরহাট সড়ক যেন মরণ ফাঁদ!
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)