এসেছিলেন হুইলচেয়ারে ফিরে গেলেন শহীদ হয়ে

 ---

ডেস্ক: ফিলিস্তিনি যুবক ফাদি আবু সালাহ ২০০৮ সালে গাজায় বিক্ষোভে দুটি পা হারিয়েছিলেন। সোমবার বিক্ষোভে ইসরাইলি গুলিতে নিহতদের মধ্যে তিনিও রয়েছেন। তিনি হুইলচেয়ারে করে বিক্ষোভে অংশ নিয়েছিলেন।
তার বন্ধু ওয়ালিদ মাহমুদ রওক টুইটারে লিখেছেন, ইসরাইলি গোলার আঘাতে কয়েক বছর আগে তার দুটি পা হারাতে হয়েছে। পা ছাড়া তার বাকি শরীরটুকু বেঁচে ছিল। সোমবার ইসরাইলি সেনাবাহিনী তার শরীরের সেই অংশটুকুও হত্যা করেছে।

২০০৮ সালে মারাত্মকভাবে আহত হওয়ার পর চিকিৎসকরা অস্ত্রোপচার করে তার দুই পা কেটে ফেলেছিলেন। মঙ্গলবার আবু সালাহর জানাজায় হাজার হাজার মানুষ অংশ নেন। ইসরাইলি সেনাবাহিনী এই প্রথম কোনো প্রতিবন্ধীকে হত্যা করেছে, তা কিন্ত না। গত জানুয়ারিতে ইব্রাহিম আবু থুরায়া নামের ২৯ বছর বয়সী এক প্রতিবন্ধী যুবককেও তারা হত্যা করে। এক দশক আগে ইসরাইলি হামলায় তিনি তার দুই পা হারিয়েছিলেন।

ইসরাইল সরকার সালাহ হত্যার তদন্ত করেছে। তবে তারা এতে সেনাবাহিনীর কোনো নৈতিক কিংবা পেশাগত ব্যর্থতা দেখতে পায়নি। সোমবার ইহুদিবাদী ইসরাইলের হামলায় ফিলিস্তিনিদের রক্তের বন্যা বয়ে গেছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ যেটিকে রক্তগোছল বলে আখ্যায়িত করেছে।

নিহত ৫৮ নিরপরাধ ফিলিস্তিনির মধ্যে আটটি শিশুও ছিল। যাদের সবার বয়স ১৬ বছরের নিচে। তাদের মধ্যে সবচেয়ে কম বয়স ছিল লাইলার। শিশুটি সবে আট মাসে পা দিয়েছিল।


এ বিভাগের আরো খবর...
ভোলায় আসহায় বঞ্চিতদের আনন্দ ভাগাভাগি ভোলায় আসহায় বঞ্চিতদের আনন্দ ভাগাভাগি
আফগান ফিলিস্তিন কাশ্মীর: যেখানে মিশে গেছে রক্ত-মাটি আফগান ফিলিস্তিন কাশ্মীর: যেখানে মিশে গেছে রক্ত-মাটি
আফগানিস্তানে মাদরাসায় বোমা হামলা, নিহত ৭০ আফগানিস্তানে মাদরাসায় বোমা হামলা, নিহত ৭০
মালয়েশিয়ায় ভুয়া খবর প্রকাশে ১০ বছরের জেলের প্রস্তাব মালয়েশিয়ায় ভুয়া খবর প্রকাশে ১০ বছরের জেলের প্রস্তাব
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বাতিল,পদত্যাগ করছেন অং সান সু চি! অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বাতিল,পদত্যাগ করছেন অং সান সু চি!
৫৭ মুসলিম দেশকে নিয়ে ‘ইসলামি সেনাবাহিনী’ গঠনের সিদ্ধান্ত এরদোগানের ৫৭ মুসলিম দেশকে নিয়ে ‘ইসলামি সেনাবাহিনী’ গঠনের সিদ্ধান্ত এরদোগানের
গুপ্তচর থেকে প্রেসিডেন্ট: পুতিনের জীবনের ১০টি গুরুত্বপূর্ণ মুহূর্ত গুপ্তচর থেকে প্রেসিডেন্ট: পুতিনের জীবনের ১০টি গুরুত্বপূর্ণ মুহূর্ত
বাসর না করেই যুদ্ধে গিয়ে শহীদ হলেন তুর্কি সেনা! বাসর না করেই যুদ্ধে গিয়ে শহীদ হলেন তুর্কি সেনা!
‘মক্কার দায়িত্ব আবার তুর্কিদের হস্তান্তরের দাবি’ ‘মক্কার দায়িত্ব আবার তুর্কিদের হস্তান্তরের দাবি’

এসেছিলেন হুইলচেয়ারে ফিরে গেলেন শহীদ হয়ে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)