শিরোনাম:
●   উদ্ভাস-উন্মেষ-উত্তরণ এখন দ্বীপ জেলা ভোলায় ●   ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের সমর্থিত প্রার্থী বশীর উল্লাহ সভাপতি, সম্পাদক মাহাবুবুল হক লিটু নির্বাচিত ●   ভোলা জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় ●   চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস ●   ডয়েসে ভ্যালী ও জাতীয় গণমাধ্যম ইনিস্টিটিউটের যৌথ আয়োজনে প্রিন্ট পত্রিকার সম্পাদকদের কর্মশালা সম্পন্ন ●   ভোলায় চারটি সহ সারাদেশে ১৫০ সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ●   ভোলায় ৩৩৫ কোটি টাকার শহর রক্ষা বাঁধ এখন মরণ ফাঁদ! ●   ভোলায় জমি দখলের খবর পেয়ে স্ট্রোক করে মারা গেলেন প্রবাসী ●   ভোলার নবাগত জেলা প্রশাসকের সাথে আইনজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
ভোলা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভোলার সংবাদ
রবিবার ● ১ এপ্রিল ২০১৮
প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে এনজিও’র কিস্তি কেড়ে নিল লোকমানের প্রাণ!
প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে এনজিও’র কিস্তি কেড়ে নিল লোকমানের প্রাণ!
৪৭৭ বার পঠিত
রবিবার ● ১ এপ্রিল ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চরফ্যাশনে এনজিও’র কিস্তি কেড়ে নিল লোকমানের প্রাণ!

---
এম আমির হোসেন, চরফ্যাশন প্রতিনিধি: ভোলার চরফ্যাশনে রিকসা চালক লোকমান হোসেন (৪৫)  চারটি এনজিওর ঋণের টাকার চাপে বসত ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে আত্মহত্যা করছে। শনিবার রাতে উপজেলার উমরপুর  গ্রামের এ ঘটনাটি ঘটে। ঘটনাস্থল সহকারি পুলিশ সুপার (এএসপি) মিজানুর রহমান, অফিসার ইনচার্জ (ওসি) ম.এনামূল হক পরিদর্শন করেছেন।
পুলিশ ও এলাকা সূত্রে জানা যায়, দিন মজুর লোকমান হোসেনের ৩কন্যা ও ৩ পুত্র সন্তান রয়েছে। একটি মেয়ে ছাড়া সবাই শিশু। রিকসা চালক মেয়ের বিবাহ ও সংসার পরিচালনা জন্য স্ত্রী ও তার নামে এনজিও ‘আশা’ থেকে ৭০ হাজার, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) জনতা বাজার শাখা থেকে ৩৫ হাজার, পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) থেকে ৪৯ হাজার, ‘কোস্ট ট্রাস্ট’ থেকে ৫০ হাজার টাকাসহ সর্বমোট ২লাখ ৪০হাজার টাকা ঋণ গ্রহণ করেন।
এনজিও গুলোর সাপ্তাহিক কিস্তি হিসাবে শনিবারে ১৩ শ’ রবিবারে ৯শ’ ৫০, সোমবারে ১৮শ’ ৫০ ও ১৩শ’৫০ টাকা দিতে হচ্ছে। এই কিস্তি পরিশোধ করতে স্থানীয় ৯ জনের কাছ থেকে বিভিন্ন সময় সুদের উপর টাকা গ্রহণ করেন। এতে এনজিও স্থানীয় ‘সুদখোর’ দায়-দেনার জন্য চাপ বাড়ে। রাত পোহালেই এনজিও সুদিরা তার বাসা টাকার জন্য হাজির হয়। স্বল্প আয়ের রিকসা চালক ওয়াদা মতো টাকা পরিশোধ না করায় খাল-মন্দ ও ঘরের আসাবাপত্র নেয়ার হুমকি প্রদর্শন করে।
এনজিও কর্মীরা মাঝে মধ্যে দল বেধেঁ তার বাড়িতে উপস্থিত হয়।এতে স্বামী-স্ত্রীর মধ্যে ঋণের টাকা-পয়সা নিয়ে ঝগড়া-ঝাটি বাঁেধ।
ঘটনার দিন শনিবার পরিবার উন্নয়ন সংস্থার কিস্তির ১৩শ’টাকা কিস্তি পরিশোধ করেছিল। পরদিন রবিবারের গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) ৯শ’ ৫০ টাকার কিস্তির জন্য ছুটা-ছুটি করে। একপর্যায় স্ত্রী টাকার সন্ধানে বিকালে ঘর থেকে স্বামীকে রেখে বের হয়। স্বামী লোকমান দায়-দেনার চিন্তা-চিন্তিত হয়ে সন্ধ্যা নিজ ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে আত্মহত্যার পথ বেঁচে নেয়।
স্থানীয় ওয়ার্ড গ্রাম পুলিশ সানা উল্লাহ বলেন, ধার-দেনার ভার সহ্য করতে না পেরে এ আত্মহত্যার পথ বেঁচে নিয়েছে লোকমান।
ইউপি সদস্য ছালাউদ্দিন বলেন, আমিও শুনেছি দেনার কারণে আত্মহত্যা করছে।
আমলামপুর ইউপি চেয়ারম্যান এ.কে.এম সিরাজুল ইসলাম বলেন, আমি দাফন-কাপনের খরচ বহণ করেছি। এনজিও ও স্থানীদের ধায়-দেনার কারণে আত্মহত্যা করেছে বলে শুনেছি।
কোস্ট ট্রাস্ট জনতা বাজার মাইক্রোকেডিট ইউনিট ম্যানেজার রাসেল বলেন, লোকমানের স্ত্রী রাবেয়া নামে ৪০ হাজার টাকা ঋণ নিয়েছে। ১১শ টাকা সাপ্তাহিক কিস্তি রয়েছে।
-এফএইচ





চরফ্যাশন এর আরও খবর

চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস চরফ্যাশনে দুর্বৃত্তদের আগুনে পুড়লো চট্টগ্রামগামী বাস
বিএনপি জয়ী হতে পারবে না জেনে নির্বাচনে আসতে ভয় পায়: চরফ্যাশনে শিক্ষামন্ত্রী বিএনপি জয়ী হতে পারবে না জেনে নির্বাচনে আসতে ভয় পায়: চরফ্যাশনে শিক্ষামন্ত্রী
ভোলায় মহিষ পালনে স্বাবলম্বী হাজারো মহাজনেরা ভোলায় মহিষ পালনে স্বাবলম্বী হাজারো মহাজনেরা
ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি  চাষীরা ভোলায় তরমুজের বাম্পার ফলন, দালালদের কাছে জিম্মি চাষীরা
ভোলায় যুবদলের ৭ ইউনিটের আংশিক আহবায়ক কমিটি ঘোষণা, মিষ্টি বিতরণ ভোলায় যুবদলের ৭ ইউনিটের আংশিক আহবায়ক কমিটি ঘোষণা, মিষ্টি বিতরণ
চরফ্যাশনের দুই ইউপি নির্বাচনে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১শ’ ১৪ জনের মনোনয়ন দাখিল চরফ্যাশনের দুই ইউপি নির্বাচনে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১শ’ ১৪ জনের মনোনয়ন দাখিল
চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম
চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম চরফ্যাশনে যুবদল নেতাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে জখম
চরফ্যাশনে ৫ কোটি টাকার অবৈধ কারেন্ট জালে আগুন চরফ্যাশনে ৫ কোটি টাকার অবৈধ কারেন্ট জালে আগুন
চরফ্যাশনে আসলামপুর নুরে  আলম মাস্টারের গণসংযোগ চরফ্যাশনে আসলামপুর নুরে আলম মাস্টারের গণসংযোগ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

© 2024 দ্বীপের সাথে ২৪ ঘণ্টা Bholar Sangbad, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।