মালয়েশিয়ায় ভুয়া খবর প্রকাশে ১০ বছরের জেলের প্রস্তাব

---

ডেস্ক: মিথ্যা সংবাদের প্রকোপ থেকে বাঁচতে অত্যন্ত কঠোর আইন করতে চলেছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক ভুয়া সংবাদ প্রচারকারীদের শাস্তির জন্য সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডের প্রস্তাব দিয়েছেন। গত ২৬ মার্চ দেশটির পার্লামেন্টে তিনি এই সম্পর্কিত একটি বিল উত্থাপন করেন।

নাজিব রাযাকের প্রস্তাবিত ওই বিলে কারাদণ্ডের বিধান ছাড়াও ভুয়া সংবাদ প্রচারে জড়িত ব্যক্তিকে ৫ লাখ রিঙ্গিত পর্যন্ত জরিমানার উল্লেখ রয়েছে। অর্থাৎ অপরাধ প্রমাণ হলে জড়িত ব্যক্তিকে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড অথবা ৫ লাখ রিঙ্গিত (১ লাখ ২৮ হাজার ডলার) জরিমানা কিংবা উভয় দণ্ডেই দণ্ডিত হতে পারেন।

বলা হয়, মিথ্যা সংবাদের কারণে মালয়েশিয়ার আসন্ন জাতীয় নির্বাচনের নিরপেক্ষতা ও স্বচ্ছতা যাতে লঙ্ঘিত না হয়, সেজন্যই এমন প্রস্তাব। প্রস্তাবিত বিলে বলা হয়েছে, কোনো সংবাদ, ছবি, ভিডিও অথবা অডিও’তে আংশিক বা পুরোপুরি ভুল তথ্য পরিবেশন করা হলে তা ভুয়া সংবাদ বলে বিবেচিত হবে।

বিলে সংবাদ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত যে কোনো খবর এই আইনের অধীনে থাকবে বলেও উল্লেখ করা হয়। তাছাড়া দেশের বাইরে থেকেও কেউ এই ধরনের কর্মকাণ্ডে জড়িত থাকলে তা তদন্ত করে দেখা হবে।

সরকারপক্ষ এই বিলের বিষয়ে সাধুবাদ জানালেও বিরোধীদল এর তীব্র নিন্দা জানিয়েছে। ওইদিন বিরোধীরা বিলের সমালোচনা করে বলেন, বাক স্বাধীনতা ও গণমাধ্যমের ক্ষমতাকে খর্ব করার জন্য সরকার এমন কৌশলের আশ্রয় নিয়েছে।

-পিডি/এফএইচ


এ বিভাগের আরো খবর...
তজুমদ্দিনে পরকিয়ার জেরে যুবকের আত্মহত্যার চেষ্টা তজুমদ্দিনে পরকিয়ার জেরে যুবকের আত্মহত্যার চেষ্টা
চরফ্যাশনের আনিশা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত চরফ্যাশনের আনিশা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত
দেশ সময়ের ব্যবধানে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিনত হবে: জ্যাকব দেশ সময়ের ব্যবধানে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ রাষ্ট্রে পরিনত হবে: জ্যাকব
ভোলায় মাদক বিরোধী প্রচারণায় পুলিশের প্লেকার্ড স্থাপন ভোলায় মাদক বিরোধী প্রচারণায় পুলিশের প্লেকার্ড স্থাপন
চরফ্যাশনে আগুনে সব পুড়লেও অক্ষত কোরআন শরীফ চরফ্যাশনে আগুনে সব পুড়লেও অক্ষত কোরআন শরীফ
চরফ্যাশনে আগুনে পুড়েছে ২০ দোকান চরফ্যাশনে আগুনে পুড়েছে ২০ দোকান
মনপুরা পুলিশ সেবা সপ্তাহ পালিত মনপুরা পুলিশ সেবা সপ্তাহ পালিত
ভোলা বারে সভাপতিসহ বিএনপি ৭, সম্পাদকসহ আ’লীগ ৬ পদে নির্বাচিত ভোলা বারে সভাপতিসহ বিএনপি ৭, সম্পাদকসহ আ’লীগ ৬ পদে নির্বাচিত
তজুমদ্দিন উপজেলা নির্বাচনে আ’লীগের প্রার্থী বাছাই তজুমদ্দিন উপজেলা নির্বাচনে আ’লীগের প্রার্থী বাছাই
চরফ্যাশনে দাখিল পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান চরফ্যাশনে দাখিল পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান

মালয়েশিয়ায় ভুয়া খবর প্রকাশে ১০ বছরের জেলের প্রস্তাব
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)