চরফ্যাশনে শিশুবিবাহ রোধে পথ নাটক

---

বিশেষ প্রতিনিধি: নাটক জীবনের কথা বলে, সমাজের কথা বলে। সমাজের অসঙ্গতির কথা বলে। সমাজের বিভিন্ন কুসস্কার দূর করতে নাটক বড় ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ইউনিসেফের সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর সম্বনিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের আয়োজনে উপকূলের তৃর্ণমূল মানুষকে বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে ভোলা সদর চরফ্যাশনে উপজেলায় পথ নাটক পরিবেশন করা হয়।

পরীর স্বপ্নঘটকালীনামে দুটি নাটক পরিবেশন করেন ভোলা সদরে স্বপনীল শিশু কিশোর স্বাংস্কৃতিক সংগঠন চরফ্যাশনে শ্রাবণী খেলাঘর আশর। গ্রামীণ জনগণকে সচেতন করা মানুষের সামাজিক অভ্যাস আচরণ পরিবর্তন করার জন্য এই নাটকটি প্রদর্শন করা হয়।

এই নাটকের মাঝে হাত ধোয়া, শিশু বিবাহর কুফল, প্রতিরোধের উপায়, ইভটিজিং এর বিরুদ্ধে প্রতিরোধ, জন্ম-নিবন্ধন শিশুশ্রম রোধে উপায় সম্পর্কে নাটকে তুলে ধরা হয়।

নাটকট গুলো এলাকার শতাধিক নারী, পরুষ, কিশোর- কিশোরী নাটক গুলো উপভোগ করেন।

নাটক দেথতে আশা আবু বকরপুর ইউনিয়নের আয়শা আক্তার, জামিলা বেগম, সুমন, জসিম সহ আরো অনেকে জানায়, আমরা আগে জন্ম-নিবন্ধনের গুরুত্ব সম্পর্কে জানতাম না। এই নাটকের মাধ্যমে তা আমরা জানতে পারলাম। শুধু তাই নয় হাত ধোয়ার কৌশল জানলাম, বাল্য বিয়ের কুফল সম্পর্কেও জানতে পারছি। এখন আমরা আমাদের পরিবারের কোন মেয়েকে বাল্য বিয়ে দিবো না। কাউকে বাল্য বিয়ে হতেও দিবোনা। প্রয়োজনে আইনের আশ্রয় নিয়ে আমরা বাল্য বিয়ে প্রতিরোধের চেষ্টা করবো বলে জানায়।

কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের আইপিপি ফেসিলেটোর সনজয় কুমাড় জানায়, ইন্টার এক্যাটিভ পপুলার থিয়েটার (আইপিটি) শোর মাধ্যমে আমরা  ভোলা সদর প্রথম কোয়ার্টারে টি চরফ্যাশনে ১০ টি সর্বমোট ১৮ টি নাটক পরিবেশন করি। এর মাধ্যমে আমরা সমাজ থেকে বাল্য বিয়ে রোধ, হাত ধোয়ার কৌশল,৪৫ দিনের মধ্যে শিশুর জন্মনিবন্ধন নিশ্চিত করার মতো বার্তা গুলো এই নাটকের মধ্যে তুলে ধরছি। এর মাধ্যমে আমরা সমাজের পিছিয়ে থাকা মানুষ গুলোকে সচেতন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

-এএইচটি/এফএইচ


এ বিভাগের আরো খবর...
৫৮টি নিউজপোর্টাল বন্ধের নির্দেশ দিলো বিটিআরসি ৫৮টি নিউজপোর্টাল বন্ধের নির্দেশ দিলো বিটিআরসি
তোফায়েল, জ্যাকব, শাওন ও মুকুলসহ মহাজোটের ৩০০ আসনে প্রার্থী যারা তোফায়েল, জ্যাকব, শাওন ও মুকুলসহ মহাজোটের ৩০০ আসনে প্রার্থী যারা
মেজর হাফিজ, হাফিজ ইব্রাহীম ও আলমসহ ২০৬ আসনে বিএনপির একক প্রার্থী ঘোষণা মেজর হাফিজ, হাফিজ ইব্রাহীম ও আলমসহ ২০৬ আসনে বিএনপির একক প্রার্থী ঘোষণা
নানা প্রতিকূলতায় চলছে ঢালচর কিশোর-কিশোরী ক্লাব নানা প্রতিকূলতায় চলছে ঢালচর কিশোর-কিশোরী ক্লাব
আ’লীগের ৩৯, বিএনপির ১০ আসনে প্রার্থী নেই আ’লীগের ৩৯, বিএনপির ১০ আসনে প্রার্থী নেই
ভোলায় বিএনপি-জাপাসহ ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ভোলায় বিএনপি-জাপাসহ ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
তজুমদ্দিনে ডাকাত সন্দেহে ৪ কিশোর আটক তজুমদ্দিনে ডাকাত সন্দেহে ৪ কিশোর আটক
লালমোহনে জেলা যুবদল সভাপতির গাড়ি বহরে হামলায় আহত-৩০ লালমোহনে জেলা যুবদল সভাপতির গাড়ি বহরে হামলায় আহত-৩০
তোফায়েল-পার্থ-হাফিজসহ ভোলায় ২৪ প্রার্থীর মনোনয়ন জমা তোফায়েল-পার্থ-হাফিজসহ ভোলায় ২৪ প্রার্থীর মনোনয়ন জমা
ভোলায় ট্রাফিক পুলিশের বিরুদ্ধে অটো-চালকদের উপর নির্যাতনের অভিযোগ ভোলায় ট্রাফিক পুলিশের বিরুদ্ধে অটো-চালকদের উপর নির্যাতনের অভিযোগ

চরফ্যাশনে শিশুবিবাহ রোধে পথ নাটক
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)