ডিজিটাল সেবা পাচ্ছেন বোরহানউদ্দিনবাসী

 

---

বোরহানউদ্দিন প্রতিনিধি: ভোলার বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আঃ কুদ্দূস এর অফিসকে একটি কার্যকর ডিজিটাল অফিসে রূপান্তর করা হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে দিচ্ছেন গ্রাহক সেবা। ইতোমধ্যে একাধিক পদক্ষেপ বাস্তবায়িত হয়েছে।  উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সকল স্টাফ অফিসে নিজ নিজ আইডি কার্ড গলায় পরিধান করে অফিসে উপস্থিত থাকেন। প্রায় ৩ লক্ষ টাকা ব্যয়ে অফিসের সামনে ফ্রন্ট ডেস্ক নির্মাণ করা হয়েছে। এই ইউএনও অফিসে সরকারের ই-নথি কার্যক্রম লাইভে থেকে জনগণকে সেবা প্রদান করা হচ্ছে। নিয়মিত গণশুনানী কার্যক্রম পরিচালনার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় সফটওয়্যার চালু করা হয়েছে। উপজেলা ডিজিটাল সেন্টার এর জন্য অফিসের সামনে গোলঘর নির্মাণ করে নাগরিকদের নিয়মিত ১৮ প্রকার সেবা প্রদান করছেন। নাগরিকদের দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে সকল প্রকারের স্টাফদের মাসিক ভিত্তিতে কর্মদক্ষতা মূল্যায়নের জন্য নিজস্ব উদ্ভাবনী উদ্যোগ এর সফল বাস্তবায়ন করা হয়েছে। উপজেলা প্রশাসন স্কুল (ইউপিএস), বোরহানউদ্দিন নামে একটি কার্যকর ডিজিটাল স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের ডিজিটাল ড্রিম স্কুল এর কনসেপ্টকে বাস্তবে রূপদান করা হয়েছে।

উপজেলার ৯ টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে কার্যকর করা হয়েছে। এসব সেন্টারগূলোকে প্রয়োজনীয় ডিজিটাল জিনিসপত্র সরবারহ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্রযোজ্য ক্ষেত্রে সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। ‘বিএফ টিভি’ এর মাধ্যমে জনগণের নিকট সরকারের বিভিন্ন উন্নয়নকে তুলে ধরা হচ্ছে। এই অফিসে আগত সেবাপ্রার্থীদের জন্য অপেক্ষমান কক্ষ নির্মাণ করে ডিজিটাল পদ্ধতিতে সিরিয়াল এর ব্যবস্থা করে দালালমুক্ত সুশৃংক্ষলভাবে সেবা প্রদান নিশ্চিত করা হয়েছে।

ই- মোবাইল কোর্ট করা হচ্ছে। নাগরিক সনদ নিয়মিত আপডেট করা হচ্ছে। বাল্যবিবাহ নিরোধে ‘হট লাইন’ চালু করা হয়েছে। ওয়েব পোর্টাল নিয়মিত আপডেট করা হচ্ছে। ‘ভিডিও কনফারেন্স’ এর জন্য অত্যাধুনিক কনফারেন্স রুম নির্মাণ করা হয়েছে। ভিজিএফ, ভিজিডি, ল্যাকটেটিং মাদার ভাতা, মৎস্য ভিজিএফ, উপবৃত্তির টাকা বিতরণ, ফেয়ার প্রাইসসহ সরকারের বিভিন্ন সেবা গ্রহীতাদের জন্য আলাদা “হটলাইন” চালুকরণ। নিজস্ব সরকারি ও ব্যক্তিগত ই-মেইল ও মোবাইলে প্রাপ্ত এসএমএস এর বিষয়ে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ফলে জনগণের সরকারি সেবা পেতে বিলম্ভ হচ্ছে না।

 মা ইলিশ ও জাটকা রক্ষার জন্য ডিজিটাল পদ্ধতির সর্বোচ্চ ব্যবহারের লক্ষ্যে ঘাটভিত্তিক বিশেষ অনলাইন নেটওয়ার্ক সৃষ্টি করা হয়েছে। মাধ্যমিক এবং তদূর্ধ্ব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস ও ডিজিটাল কন্টেন্ট তৈরির হার এই উপজেলায় ৫৫ ভাগে উন্নীতকরণ করা হচ্ছে ও স্থানীয় সাংবাদিক, মিডিয়া কর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে’ সোশ্যাল মিডিয়া সংলাপ” এর নিয়মিত আয়োজন করছেন।

এসকল বিষয়ে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আঃ কুদ্দূস বলেন, বোরহানউদ্দিন উপজেলাকে দেশের মধ্যে ডিজিটাল উপজেলা গড়ার লক্ষ্যে নিয়ে সাধারণ মানুষের সেবায় কাজ করছি।

-এইচএমএ/এফএইচ

 


এ বিভাগের আরো খবর...
ভোলায় এসিল্যান্ডকে ঘুষের প্রলোভন দেয়ায় দু’জনের দণ্ড ভোলায় এসিল্যান্ডকে ঘুষের প্রলোভন দেয়ায় দু’জনের দণ্ড
তজুমদ্দিনে দু’মাদকসেবী আটক তজুমদ্দিনে দু’মাদকসেবী আটক
ভোলার মেঘনা-তেঁতুলিয়ার ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে ছোট লঞ্চ-ট্রলারে চলছে যাত্রীরা ভোলার মেঘনা-তেঁতুলিয়ার ডেঞ্জার জোনে ঝুঁকি নিয়ে ছোট লঞ্চ-ট্রলারে চলছে যাত্রীরা
বিএনপি মাওলানা ভাসানীর ন্যাপের মতো একদিন অস্তিত হীন হয়ে পড়বে: তোফায়েল বিএনপি মাওলানা ভাসানীর ন্যাপের মতো একদিন অস্তিত হীন হয়ে পড়বে: তোফায়েল
ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২ ভোলায় জ্বিন তাড়াতে গৃহবধূর গায়ে আগুন, আটক ২
দৌলতখানে ট্রাফিক পক্ষ উপলক্ষে জন সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত দৌলতখানে ট্রাফিক পক্ষ উপলক্ষে জন সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত
বঙ্গোপসাগরে মৎস্য আহরণ অব্যাহত রাখাতে জেলেদের মানববন্ধন বঙ্গোপসাগরে মৎস্য আহরণ অব্যাহত রাখাতে জেলেদের মানববন্ধন
ভোলায় গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, স্বজনদের দাবি হত্যা ভোলায় গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, স্বজনদের দাবি হত্যা
১৮ বছরেও এমপিও হয়নি বিদ্যালয়টি, এর পরেও বৃত্তিসহ শতভাগ পাস ১৮ বছরেও এমপিও হয়নি বিদ্যালয়টি, এর পরেও বৃত্তিসহ শতভাগ পাস
বরিশাল বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা অফিসার ভোলার জাকিরুল হক বরিশাল বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা অফিসার ভোলার জাকিরুল হক

ডিজিটাল সেবা পাচ্ছেন বোরহানউদ্দিনবাসী
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)